চোখের মধ্যে মাছির জন্ম!

চোখের মধ্যে মাছির জন্ম!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৭ ১৩ এপ্রিল ২০২২   আপডেট: ২১:৩৩ ১৩ এপ্রিল ২০২২

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

মাছির ডিম ভর্তি চোখে। এমনই এক ভয়ঙ্কর রোগের সন্ধান পাওয়া গিয়েছে ফ্রান্সে। ফ্রান্সের ৫৩ বছরের এক পুরুষের চোখের মধ্যে মাছির ডিম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এর ফলে কার্যত দৃষ্টিশক্তি হারাতে বসেছেন ওই রোগি। বাধ্য হয়ে তাকে ভর্তি করা হয়েছে একটি হাসপাতালে। সেখানে তার চিকিৎসা চলছে।

চিকিৎসকরা জানিয়েছেন, ৫৩ বছরের ওই ব্যক্তির হঠাৎ করে চোখ চুলকাতে শুরু করেছিল। তিনি প্রাথমিক ভাবে সেটিকে বিশেষ পাত্তা দিতে চাননি। কিন্তু ক্রমে তার ডান চোখে এই সমস্যা আরও বাড়তে থাকে। তার পর চিকিৎসকরা ওই ব্যক্তির চোখের একটি স্ক্যান করেন। আর তার পরেই তারা যা দেখতে পেয়েছিলেন, তাতে চোখ কপালে উঠেছিল। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে পত্রিকায় এই নিয়ে একটি লেখাও প্রকাশিত হয়েছে।

আরো পড়ুন>> খেলা দেখাতে দেখাতে ক্ষেপে গেল ডলফিন, তুলে আছাড় মারল প্রশিক্ষককে!

ওই আক্রান্ত জানিয়েছেন, তিনি এক দিন বাগানে একটি ঘোড়া ও একটি ভেড়ার সামনে কাজ করছিলেন। তখনই প্রথম তিনি চোখের ভিতরে কিছু উপস্থিতি বোধ করেন। চিকিৎসকরা বিষয়টি নিয়ে নিশ্চিত হওয়ার পর চিকিৎসা শুরু করেন। একে বারে অস্ত্রোপচার করে সেই লার্ভা সরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন। এগুলিকে মাছির লার্ভা বলে চিহ্নিত করেন তারা। চিকিৎসকরা জানিয়েছেন, চোখের মণিতে লার্ভা প্রবেশ করলে তা সহজে সরানো যায় না, পানি দিয়ে ধুলে তা যায় না, আলাদা করে সেগুলিকে সরাতে হয়।

সূত্র: মেট্রো ইউকে, নিউজ ১৮

ডেইলি বাংলাদেশ/মাহাদী