ভিটামিন ডি-র অভাব হলে যেসব খাবার খাবেন না

ভিটামিন ডি-র অভাব হলে যেসব খাবার খাবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৭ ১৩ এপ্রিল ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিভিন্ন ভিটামিনের অভাব হলে কী কী খেতে হবে, তা তো অনেকেই জানেন। কিন্তু ভিটামিন ডি-র অভাব হলে কোন কোন খাবার খাবেন না, খেলে এই অভাব বাড়বে? এবার জেনে নিন সেই কথাও।

নানা কারণে অনেকের শরীরেই ভিটামিন ডি-র অভাব হচ্ছে। রোদে কম বেরোনো বা ভিটামিন ডি সমৃদ্ধ খাবার না খাওয়া যেমন, তার একটি কারণ, তেমনই এর পিছনে অন্যান্য কারণও আছে। বিশেষ করে কিছু কিছু খাবার ভিটামিন ডি-র অভাব বাড়িয়ে দেয় শরীরে। এই পরিস্থিতি থেকে বাঁচতে কী কী খাবেন না?

ভিটামিন ডি-র অভাব হলে গাঁটে গাঁটে ব্যথা, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে। রোগ প্রতিরোধ শক্তিও কমে যায়। এগুলি থেকে বুঝতে পারবেন শরীরে ভিটামিন ডি-র অভাব হয়েছে কি-না।

অতিরিক্ত দূষণের মধ্যে থাকা, সানস্ক্রিনের অতিরিক্ত ব্যবহার, ভিটামিন ডি সমৃদ্ধ খাবার না খাওয়ার ফলে এই সমস্যা বাড়ে। এর অভাব কমাতে না পারলে অকালে চুল পড়ে যেতে পারে। তাছাড়া হাড় ভাঙার আশঙ্কাও দেখা দিতে পারে মারাত্মকভাবে।

কিছু কিছু খাবার ভিটামিন ডি-র অভাব বাড়িয়ে দেয়। এই তালিকায় প্রথমেই থাকবে জাংক ফুড, অতিরিক্ত তেলে ভাজাভুজি খাবার। এগুলি শরীর থেকে ভিটামিন ডি-র মাত্রা অনেকটাই কমিয়ে দেয়। ফলে এই সব খাবার এড়িয়ে চলুন।

যে সব খাবার খেলে গ্যাস হয়, সেগুলিও ভিটামিন ডি-র অভাব সৃষ্টি করতে পারে শরীরে। ফলে এগুলি এড়িয়ে চলুন। এই তালিকায় রয়েছে ছোলা, রাজমার মতো খাবার।

আইসক্রিম বা কোল্ড ড্রিংকসের মতো খাবারও ভিটামিন ডি-র অভাব সৃষ্টি করতে পারে। অতিরিক্ত ঠান্ডা কোনো খাবারই এড়িয়ে চলুন।

বেশি মাত্রায় চট খাবারও ভিটামিন ডি-র অভাব সৃষ্টি করে। তাই খুব টক চাটনি বা আচার খাবেন না। তাহেল ভিটামিন ডি-র অভাব বাড়তে পারে।

ডেইলি বাংলাদেশ/এনকে