নেতৃত্বের সংকটই ভোগাচ্ছে বিএনপিকে

নেতৃত্বের সংকটই ভোগাচ্ছে বিএনপিকে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০১ ১২ এপ্রিল ২০২২   আপডেট: ১৪:০৩ ১২ এপ্রিল ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

অনেকদিন ধরেই বিএনপি একদফা আন্দোলন করার কথা বলছে এবং নানা ইস্যুতে আন্দোলনের চেষ্টা করছে। কিন্তু কোনোভাবেই এখন পর্যন্ত তারা সফলতা অর্জন করতে পারেনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নেতৃত্বের সংকট দলটিকে ভোগাচ্ছে। কর্মসূচি বলতে দলটির রয়েছে কিছু দিবসভিত্তিক এবং অনশন কর্মসূচি। এর বাইরে মাঝে মাঝে বিএনপির দুই একজন নেতা আন্দোলন জোরদার করার উদ্যোগ নিলেও দল থেকেই তাদের শাস্তির আওতায় আনা হচ্ছে। যে কারণে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত অনেক নেতাই নিজদের আড়াল করে নিয়েছেন। এর ফলে বিএনপির কোনো আন্দোলনই এখন পর্যন্ত সফলতার মুখ দেখেনি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র এক নেতা বলেন, যেখানে দলের অস্তিত্ব টিকিয়ে রাখাই দায়, সেখানে বিএনপির একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত দলটিকে নিঃশেষ করে দিচ্ছে। নেতৃত্ব সংকটে দল যে দিকভ্রান্ত সেটা এখন নেতাদের অবস্থা দেখলেই বোঝা যায়। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে দল এখন নিজের বিপক্ষেই লড়াই করে যাচ্ছে।

সম্প্রতি দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে পেশাজীবীদের ব্যানারে সমাবেশ করার অভিযোগে দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদের কাছে ব্যাখ্যা চেয়েছে বিএনপি। বিষয়টি নিয়ে খোদ বিএনপিতেই মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। 

বিএনপির একটি অংশ মনে করছে, পেশাজীবীদের ব্যানারে সমাবেশ করায় তিনি দলীয় নীতিমালা ভঙ্গ করেছেন, এটা কোনোভাবেই কাম্য নয়। অন্যদিকে আরেকটি অংশ মনে করছে, বিএনপির চলমান সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে কেউ কোনো উদ্যোগ নিলেই দলটি তাকে কোণঠাসা করে ফেলছে। এর জ্বলন্ত প্রমাণ হলেন শওকত মাহমুদ। শুধু শওকত মাহমুদ একা নন- এরকম আরো অনেক নেতা নিজ দলের আক্রোশের শিকার হয়েছেন।

এর আগে, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিএনপির সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান রঞ্জনকে দল থেকে বহিষ্কার করা হয়। একই অভিযোগে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থী বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার এবং নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালকে দল থেকে বহিষ্কার করা হয়। এছাড়া তৃণমূলের বিভিন্ন জায়গায় নেতাকর্মীদের বহিষ্কারের ঘটনা ঘটছে। এ সমস্ত ঘটনা নিয়ে দলের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি এখন সংকটকালীন সময় পার করছে। দলটির অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য এখন নিজেদের মধ্যে অনেক বেশি ঐক্যের দরকার। কিন্তু বিএনপি ঠিক তার উল্টো পথে হাঁটছে। অনেক ক্ষেত্রে দলটি আত্মঘাতী সিদ্ধান্ত নিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/আরএইচ/এইচএন