সিমাগো র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সিমাগো র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৫ ১১ এপ্রিল ২০২২   আপডেট: ১৪:৩৭ ১১ এপ্রিল ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২২ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ৩৬৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়। এই তালিকায় বাংলাদেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে। যার মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়রে ১২তম। যা গত বছরে (২০২১) ছিলো ১১তম। 

প্রতি বছর গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং (overall ranking) প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

সিমাগো ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২২ অনুযায়ী গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব এ তিনটি সূচকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশে যথাক্রমে ১০ম, ২০তম এবং চতুর্থ। অথচ গত বছরে (২০২১) তিনটি সূচকে অবস্থান ছিলো যথাক্রমে ষষ্ঠ, ১৭তম ও তৃতীয়। আর এই তিনটি বিষয় মিলে রাবির সার্বিক অবস্থান বর্তমানে দেশে ১২তম। গত বছরের (২০২১) ছিলো ১১তম। গবেষণা সূচকে পিছিয়েছে ৪ ধাপ, উদ্ভাবনে ৩ ধাপ এবং সামাজিক প্রভাবে এক ধাপ। প্রতিটি সূচকেই পিছিয়ে পরার জন্য গড় অবস্থানেও এক ধাপ পিছিয়ে পড়েছে।

সিমাগো র‌্যাঙ্কিং অনুযায়ী ২০২২ সালে গবেষণায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সাউথইস্ট ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।   
  
উদ্ভাবন সূচকে দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে- সাউথইস্ট ইউনিভার্সিটি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
 
অন্যদিকে সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চার নম্বরে যথাক্রমে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও নর্থসাউথ ইউনিভার্সিটি, পাঁচে রয়েছে যথাক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়। 

আর সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগো র‌্যাঙ্কিং ২০২২ অনুযায়ী দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল- বেসরকারি সাউথইস্ট ইউনিভার্সিটি (২০২১ তালিকায় স্থানই পায়নি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম