ইফতারে রাখুন ভিটামিনে ভরপুর একবাটি স্বাস্থ্যকর ভেজিটেবল স্যুপ

ইফতারে রাখুন ভিটামিনে ভরপুর একবাটি স্বাস্থ্যকর ভেজিটেবল স্যুপ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৩ ৮ এপ্রিল ২০২২  

স্বাস্থ্যকর ভেজিটেবল স্যুপ। ছবি: সংগৃহীত

স্বাস্থ্যকর ভেজিটেবল স্যুপ। ছবি: সংগৃহীত

অনেকেই আছেন যারা সবজি খেতে একদম পছন্দ করেন না। আর রোজার মধ্যে সবজি খুব একটা খাওয়াও হয় না। তবে সুস্বাস্থ্যের জন্য সবজি খাওয়া খুবই জরুরি। তাই ইফতারিতে ভাজাপোড়া বাদ দিয়ে খেতে পারেন পুষ্টিগুণে পরিপূর্ণ ভেজিটেবল স্যুপ।

রমজানে বড় ছোট সবার স্বাস্থ্য ও পুষ্টির কথা মাথায় রেখেই আপনি ইফতারির জন্য খুব সহজেই তৈরি করতে পারেন মজাদার ভেজিটেবল স্যুপ। যা তৈরি করতে খুব বেশি ঝামেলাও পোহাতে হবে না। সময়ও লাগবে কম। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: পালংশাক কুচি আধা কাপ, টমেটো মাঝারি দুটি, মাখন পাঁচ টেবিল চামচ, গাজর মাঝারি দুটি, পেঁয়াজ কুচি আধা কাপ, আলু মাঝারি দুটি, ময়দা দুই টেবিল চামচ, চিনি আধা চা চামচ, লবণ সিকি চা চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ।

প্রণালী: পালংশাক সিদ্ধ করে কুচি করুন। ফুটানো পানিতে টমেটো কয়েক মিনিট ফুটিয়ে খোসা ছাড়িয়ে টুকরা করুন। তিন টেবিল চামচ মাখনে গাজর ও পেঁয়াজ সামান্য ভেজে তিন কাপ পানি ও আলু দিয়ে সিদ্ধ করুন। এবার দুই টেবিল চামচ মাখন গালিয়ে এর সঙ্গে ময়দা মেশান। পানিসহ সিদ্ধ সবজি দিয়ে নাড়ুন। ১৫ মিনিট জ্বাল দিন। গরম স্যুপে টমেটো ও পালংশাক দিন। এবার কাঁটা চামচ দিয়ে সবজি ভেঙ্গে মেশান। তারপর মৃদুজ্বালে পাঁচ মিনিট সিদ্ধ করুন। সবশেষে নামিয়ে চিনি, লবণ, গোলমরিচ ও ধনিয়া পাতা দিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল স্যুপ।

ডেইলি বাংলাদেশ/এসএ