চট্টগ্রামে তিন নব্য জেএমবির বিচার শুরু

চট্টগ্রামে তিন নব্য জেএমবির বিচার শুরু

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৩ ৬ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামে জঙ্গি কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত তিন নব্য জেএমবির বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত। আগামী ১০ মে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালত এ আদেশ দেন।

অভিযুক্তরা হলেন- রহমত উল্লাহ ওরফে আকিব, মো. জহির উদ্দিন ও মো. আবদুল কাইয়ুম।

বিষয়টি নিশ্চিত করে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ বলেন, নব্য জেএমবির তিন সদস্যের বিরুদ্ধে চার্জ গঠন করেছে আদালত। এ সময় তিনজনই আদালতে উপস্থিত ছিলেন। আগামী ১০ মে সাক্ষ্যগ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

২০২০ সালের ৫ জুলাই রাতে লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠ থেকে নব্য জেএমবির শীর্ষ নেতা আবদুল কাইয়ুমকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে জঙ্গি হামলার ছক সংক্রান্ত ছয়টি মোবাইলের স্ক্রিনশটের কপি, চারটি মোবাইল সেট, জিহাদি বই ও বেশকিছু প্রচারপত্র উদ্ধার করা হয়।

এ ঘটনায় আবদুল কাইয়ুমসহ ১০ জনের বিরুদ্ধে লোহাগাড়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন এন্টি টেররিজম ইউনিট ঢাকার প্রধান কার্যালয়ের পরিদর্শক সোলায়মান শেখ। মামলাটি তদন্ত করেন কার্যালয়ের অপর কর্মকর্তা নিজাম উদ্দিন ভুঁইয়া। মামলায় আবদুল কাইয়ুমসহ রহমত উল্লাহ ওরফে আকিব ও মো. জহির উদ্দিন নামে আরো দুই জঙ্গির সম্পৃক্ততা পান তিনি। পরে ওই মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমকে