ইফতারে রাখুন গরম গরম ‘শাহী হালিম’ 

ইফতারে রাখুন গরম গরম ‘শাহী হালিম’ 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৬ ৫ এপ্রিল ২০২২  

শাহী হালিম। ছবি: সংগৃহীত

শাহী হালিম। ছবি: সংগৃহীত

চলছে রমজান মাস। আর এই সময় ইফতারে একটু হালিম চেখে না দেখলে কি ষোলকলা পূর্ণ হয়? মধ্যপ্রাচ্যের এই খাবার এখন আমাদের দেশেও বেশ জনপ্রিয়। এই সময়ে নানা রেস্তরাঁয় পাওয়া যায় সুস্বাদু হালিম।

তবে ইচ্ছা করলে বাড়িতেও বানিয়ে ফেলত পারেন হালিম। এতে খুব বেশি ঝামেলা পোহাতে হবে না। বরং স্বাস্থ্যকর পদ্ধতিতে তৈরি হবে বলে পরিবারের সবার স্বাস্থ্য নিয়ে বাড়তি চিন্তা করতে হবে না। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: গরু অথবা খাসির মাংস- ১ কেজি (হাড়সহ), গম সিকি কাপ, বুটের ডাল আধা কাপ, মসুর ডাল কোয়ার্টার কাপ, মুগ ডাল কোয়ার্টার কাপ, সুগন্ধি চাল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হালিমের মশলা আড়াই টেবিল চামচ, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ।

আরো পড়ুন: ঝটপট ইফতারে স্বাস্থ্যকর তিন পদ 

সাজানোর জন্য- ধনেপাতা কুচি, আদা কুচি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুচি, লেবু। 

প্রণালী: হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। হালকা বাদামি হয়ে আসলে গুঁড়া মশলা দিয়ে নাড়ুন। লবণ দিয়ে দিন। মাংস ছোট টুকরা করে দিয়ে দিন। হালিমের মশলা দিয়ে ভালো করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন হাঁড়ি। ১০ মিনিট পর মাংস থেকে পানি বের হয়ে গেলে আবারো নেড়ে দিন। ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে সিদ্ধ করুন মাংস। এরমধ্যে চাল, গম ও ডাল ধুয়ে সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন একসঙ্গে। একদম মিহি করার প্রয়োজন নেই। মাংস খানিকটা সিদ্ধ হলে চাল-ডালের মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে ৫ কাপ পানি দিয়ে দিন। ঘনঘন নাড়তে হবে। একটু পাতলা থাকা অবস্থায় নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে পানির সঙ্গে গুলিয়ে তেঁতুলের মাড় দিয়ে দিন। সাজানোর উপকরণ কুচি করে উপরে ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম হালিম।  

ডেইলি বাংলাদেশ/এএ