চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে রোজা শুরু

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে রোজা শুরু

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫১ ২ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চট্টগ্রামের সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাহাঁগিরিয়া মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা শনিবার থেকে রোজা রাখা শুরু করেছেন।

শুক্রবার রাতে তারা তারাবির নামাজ ও ভোরে সেহরি সম্পন্ন করেন।

জানা যায়, মির্জারখীল গ্রামের মাওলানা মোখলেছুর রহমান জাঁহাগিরি (র.) হানাফী মাজহাবের ফতোয়া অনুযায়ী- পৃথিবীর কোথাও চাঁদ দেখা গেলে সব স্থানেই রোজা-ঈদসহ সব ধর্মীয় উৎসব পালন করা হয়। তার উত্তরসুরী হযরত মাওলানা আবদুল হাই জাঁহাগীরির অন্যতম খলিফা চন্দনাইশের শাহছুফি দরবারের পীর হযরত মাওলানা শাহ্ছুফি আমজাদ আলী (র.) এর মুরিদ ও অনুসারীরাও একই নিয়ম পালন করেন।

চট্টগ্রামের যেসব গ্রামে শনিবার থেকে রোজা শুরু হয়েছে সেগুলো হলো- সাতকানিয়ার মির্জারখীল, চরতি, সুইপুর, গাটিয়াডাঙ্গা ও কেরাণীহাট, পটিয়ার কালারপোল, হাইদগাঁও, মল্লপাড়া ও বাহুলী, চন্দনাইশের কাঞ্চননগর, গাছবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, কানাইমাদারি ও ঢেমশা, আনোয়ারার তৈলারদ্বীপ, বরুমছড়া, বারখাইন, সরকারহাট, গহিরা ও বারশত, বোয়ালখালীর চরণদ্বীপ, খরণদ্বীপ, পূর্ব গোমদণ্ডী ও পশ্চিম কধুরখীল, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, পুঁইছড়ি ও ডোমার এবং লোহাগাড়ার ধর্মপুর ও কলাউজান।

এছাড়াও হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার বেশ কয়েকটি গ্রামে মির্জারখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন। তারাও শনিবার থেকে রোজা রাখা শুরু করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএম