ময়দা থেকে তৈরি খাবার খেলে কী কী সমস্যা হয়?

ময়দা থেকে তৈরি খাবার খেলে কী কী সমস্যা হয়?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৭ ২৭ মার্চ ২০২২  

ময়দা। ছবি: সংগৃহীত

ময়দা। ছবি: সংগৃহীত

সকালের নাস্তায় আমরা বেশিরভাগ সময় আটা, ময়দা দিয়ে তৈরি রুটি খেয়ে থাকি। এছাড়া ময়দা দিয়ে অনেকেই নানা ধরনের খাবার তৈরি করে থাকেন। লুচি-পরোটার ক্ষেত্রে বেশিরভাগ মানুষই ময়দা ব্যবহার করেন।

তবে ময়দা খেলে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। কিন্তু তার কারণ কী? সেই উত্তর অনেকেরই অজানা। ময়দা আপনার শরীরের কী কী ক্ষতি করে তা জানার আগে কীভাবে ময়দা তৈরি হয় চলুন তা জেনে নেয়া যাক- 

মূলত গম থেকেই আটা, ময়দা তৈরি হয়। ময়দা তৈরির জন্য প্রথম গম ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়, তার জন্য গম ভালো করে ধুয়ে নেয়ার প্রয়োজন আছে। এরপরে গমের উপরের স্তরটি সরিয়ে গমের সাদা অংশ খুব সূক্ষ্মভাবে পেষাই করা হয়। এরপর যে সূক্ষ্ম পাউডার পাওয়া যায় তাই হলো ময়দা।

আরো পড়ুন: ত্রিশ পেরিয়ে গর্ভধারণের ক্ষেত্রে যেসব ঝুঁকি থাকে

গম স্বাস্থ্যের জন্য ভালো হলেও ময়দা কিন্তু বিপজ্জনক। তাই ময়দা দিয়ে বানানো জিনিস খাওয়ার নানা অপকারিতা রয়েছে। ময়দা তৈরির সময় গমের উপরের খোসা তুলে ফেলার ফলে এর ফাইবার দূর হয়ে যায়। এতে যেহেতু কোনো আঁশ অবশিষ্ট থাকে না, তাই ময়দা দিয়ে তৈরি খাবার খেলে তা হজম হয় না।

আর যেহেতু খাবার পুরোপুরি হজম হয় না তাই এর কিছু অংশ অন্ত্রে আটকে গিয়ে শরীরে নানা রোগ সৃষ্টি করে। কোষ্ঠকাঠিন্যে ভুগতে থাকে মানুষ। এছাড়াও ময়দা প্রচুর তেল শোষণ করে। তাই অতিরিক্ত তেল ব্যবহারও সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

অতিরিক্ত পরিমাণে অ্যাসিডিক খাবারের কারণে শরীরে ক্যালসিয়ামের অভাবে হাড় দুর্বল হয়ে পড়ে। এ প্রসঙ্গে এক গবেষণায় বলা হয়েছে, খাবারে ময়দার অতিরিক্ত ব্যবহারে হাড়ের প্রচুর ক্ষতি হয়। আর অ্যাসিডিক খাদ্য রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে। শরীরে চর্বি জমতে শুরু করে, ফলে শরীরের ওজন বেড়ে যেতে পারে। তাই এরপর থেকে ময়দা তৈরি খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।

ডেইলি বাংলাদেশ/এএ