কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছি: আইসিটি প্রতিমন্ত্রী

কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছি: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:১৪ ২৬ মার্চ ২০২২   আপডেট: ১৮:৫৯ ২৬ মার্চ ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। আমরা কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছি।

শুক্রবার সিংড়া উপজেলা কোর্ট মাঠে কৃষি সম্প্রসারণ বিভাগ আয়োজিত তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধনকালে একথা বলেন তিনি। উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা।

প্রতিমন্ত্রী পলক বলেন, বিএনপি জোট সরকারের আমলে ১৮ জন কৃষককে জীবন দিতে হয়েছে। ঐ সময় সার আর ডিজেলের জন্যে হাহাকারে সময় কেটেছে কৃষকের। বর্তমান সরকার পাঁচ দফায় সারের মূল্য কমিয়েছে। সরকার প্রতি বছর সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। পাশাপাশি প্রণোদনার সার ও বীজ বিতরণ, ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্র সরবরাহ কার্যক্রম অব্যাহত আছে। সেচের জন্যে ডিজেলে ভর্তুকি প্রদান ছাড়াও সেচের বিদ্যুৎ সহজলভ্য করা হয়েছে। খাল খননের মাধ্যমে সেচ ব্যবস্থাকে আধুনিক ও সহজসাধ্য করা হয়েছে।

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের কৃষকের মুখে হাসি ফোটাতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন, আমাদের দেশে সোনার মাটি আছে, আছে সোনার কৃষক। বঙ্গবন্ধুর দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের ভাগ্য পরিবর্তন করেছেন। ১০ টাকা মূল্যে দেশে ১ কোটি কৃষকের ব্যাংক হিসাব খুলে দেওয়া হয়েছে। ঐ হিসাবে তারা সরকারের প্রদত্ত সুবিধা ঘরে বসেই পেয়ে যাচ্ছেন। সরকারের কৃষিবান্ধব কর্মসূচি গ্রহণের ফলে খাদ্য ঘাটতির দেশ থেকে আমরা এখন খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছি।

ডেইলি বাংলাদেশ/UAE/আরএইচ/এইচএন