বুয়েটে অ্যাডভান্স কম্পিউটিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে: আইসিটি প্রতিমন্ত্রী

বুয়েটে অ্যাডভান্স কম্পিউটিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৪৩ ২৪ মার্চ ২০২২   আপডেট: ১৩:৩৮ ২৪ মার্চ ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অ্যাডভান্স কম্পিউটিং ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের রোবটিক্স, সাইবার সিকিউরিটি, মাইক্রোপ্রসেসর ডিজাইনিং এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে আগ্রহী করে তুলতেই এ ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

প্রতিমন্ত্রী বুধবার বুয়েটের কাউন্সিল বিল্ডিংয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় হুয়াওয়ের উদ্যোগে প্রতিষ্ঠিত ‘আইসিটি একাডেমি’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে প্রযুক্তি শিক্ষায় পারদর্শী করে তুলতে এরই মধ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়া ডিজিটাল সংযোগ স্থাপন প্রকল্পের মাধ্যমে সারাদেশে আরো ১০ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, জ্ঞানভিত্তিক বাংলাদেশ গড়ার জন্য সারাদেশে ৩৯টি হাইটেক পার্ক, ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার এবং ৪৯৪টি উপজেলায় জয় ডিজিটাল সার্ভিস সেন্টার স্থাপনের কাজ চলছে। দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়েছে। ইনফো-সরকার প্রকল্পের মাধ্যমে ৩ হাজার ৮শ’ ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী এ সময় জানান, দেশে ৩০০টি স্কুল অব ফিউচার ও শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি আরো বলেন, ২০২৫ সাল নাগাদ ইন্টারনেট ও অনলাইনে শতভাগ সরকারি সেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। এ সকল কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে আইটি সেক্টরে ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং ৫ বিলিয়ন ডলার রফতানি আয় সম্ভব হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন