দেশে-বিদেশে পাট পণ্যের প্রদর্শনীর নির্দেশ পাটমন্ত্রীর

দেশে-বিদেশে পাট পণ্যের প্রদর্শনীর নির্দেশ পাটমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৫ ৬ মার্চ ২০২২   আপডেট: ১৭:২৭ ৭ মার্চ ২০২২

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক- ফাইল ফটো

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক- ফাইল ফটো

বহুমুখী পাটপণ্যের প্রসার বাড়াতে আরো বেশি হারে দেশে ও বিদেশে পাট পণ্যের প্রদর্শনী করার নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

রোববার রাজধানীর ফার্মগেটের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি) আয়োজিত তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

জেডিপিসি প্রাঙ্গণে চলমান তিনদিনের এ প্রদর্শনী শেষ হবে আগামী ৮ মার্চ। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলা চলবে। এবার মেলায় ৩৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তাগণ ২৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন। প্রদর্শনীতে প্রায় সব পাটপণ্য রয়েছে। 

জেডিপিসির কর্মকর্তাদের উদ্দেশ্যে পাটমন্ত্রী বলেন, যত পারেন পাটপণ্যের মেলার আয়োজন করেন। এতে দেশে পাট পণ্যের চাহিদা যেমন বাড়বে, তেমনি এখাতের উদ্যোক্তাদের বিক্রিও বাড়বে। এতে করে তারা দেশের বাইরেও পাটপণ্য রফতানি করতে উৎসাহী হবেন।

তিনি আরো বলেন, এ বছর মেলা কয়টি করবেন আমাদের জানাবেন। মেলা হলে উদ্যোক্তারা লাভবান হবেন। অনেক উদ্যোক্তাই দেশের বাইরে যেতে পারেন না।

মন্ত্রী বলেন, পাটপণ্য দিন দিন গ্রহণযোগ্যতা পাচ্ছে। এখন আমাদের আরো উদ্যোক্তা তৈরি করতে হবে। উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে আমরা ভারতের চেয়ে অনেক পিছিয়ে আছি। সরকার উদ্যোক্তা তৈরি করতে আগ্রহী। কারণ উদ্যোক্তা ছাড়া দেশের কোনো ভবিষ্যৎ নেই।

জেডিপিসি আইন করার দাবির পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, জেডিপিসি আইন করলে উদ্যোক্তারা কীভাবে লাভবান হবেন সেটা আগে বুঝতে হবে। দেশের জন্য যা মঙ্গলজনক আমরা সেটাই করব। উদ্যোক্তা ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে আমরা কথা বলব। উদ্যোক্তা ও সব পক্ষের মতামতের ভিত্তিতে আইন হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন