ইউক্রেন-রাশিয়া বৈঠকের পরপরই কিয়েভে বড়সড় বিস্ফোরণ

ইউক্রেন-রাশিয়া বৈঠকের পরপরই কিয়েভে বড়সড় বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৩১ ১ মার্চ ২০২২   আপডেট: ০২:৫১ ১ মার্চ ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্থিতিশীলতা আনতে ও যুদ্ধ থামানোর উদ্দেশে বেলারুশে আলোচনায় বসে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। তবে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে প্রথম শান্তি আলোচনা। এদিকে গুরুত্বপূর্ণ এই বৈঠকের পরপরই কিয়েভে বড় বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে কিয়েভ শহরের পূর্ব দিকে বড়সড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে। এরপরই শহরে সাইরেন বেজে ওঠে।

এদিকে দৃশ্যমান কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে ইউক্রেন-রাশিয়া প্রথম শান্তি আলোচনা। বৈঠকে কী ব্যাপারে আলোচনা করা হয়েছে তা প্রকাশ করা হয়নি। বৈঠক শেষে পরামর্শের জন্য ফিরে গেছেন বৈঠকে অংশ নেয়া দুই দেশের প্রতিনিধিরা।

আরো পড়ুন>> রাশিয়া-ইউক্রেনের মধ্যে আলোচনা শেষে যা জানা গেল

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, কয়েক দফায় কয়েক ঘণ্টা ধরে চলে এ বৈঠক। বৈঠকে তাৎক্ষণিক যুদ্ধবিরতি ও রুশ সেনা প্রত্যাহারের দাবি জানায় কিয়েভ। তবে এ ব্যাপারে কী সিদ্ধান্ত আসবে তা দ্বিতীয় বৈঠকের আগে স্পষ্ট করে বলা যাচ্ছে না। আগামী কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠিত হতে পারে এ বৈঠক। বেলারুশের বেল্টা নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংঘাত শুরুর ৫ দিন পর সোমবার বেলারুশ সীমান্তে চেরনোবিলের কাছে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের মধ্যস্থতা করেছে রাশিয়ার মিত্র বেলারুশ। ইউক্রেনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন প্রেসিডেন্ট পুতিনের একজন উপদেষ্টা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ