স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র থাকবে না : ইসরায়েল

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র থাকবে না : ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৬:১৫ ২২ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ০৬:১৬ ২২ ফেব্রুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি সত্তাকে স্বীকার করা হলেও ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র থাকবে না বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ। তিনি বলেন, ভবিষ্যতে পূর্ণাঙ্গ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে কিছুতেই প্রতিষ্ঠিত হতে দেবে না ইসরায়েল কর্তৃপক্ষ। আমরা কোনো দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চাই না। আমরা ইসরায়েলি ও ফিলিস্তিনি এই দুই সত্তার ভিত্তিতে সমাধান করতে চাই। খবর মিডলইস্ট মনিটরের।

রোববার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত এক নিরাপত্তা সম্মেলন শেষে এক সংবাদ বিবৃতিতে এমন মন্তব্য করেন বেণি গান্টজ। বেনি গান্টজ আরও বলেন, দুই সত্তাভিত্তিক সমাধান অনুসারে আমরা ফিলিস্তিনিদের সার্বভৌমত্ব ও স্বশাসনকে স্বীকার করি। কিন্তু, ইসরায়েলের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে। এর মাধ্যমে ইসরায়েলি ও ফিলিস্তিনি জাতির সমন্বয়ে রাষ্ট্র প্রতিষ্ঠিত হবে বটে কিন্তু, কোনো পূর্ণাঙ্গ বা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে কিছুতেই প্রতিষ্ঠিত হতে দেয়া হবে না।

আরো পড়ুন: ইউক্রেনের বেয়াড়া দুই অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দিচ্ছেন পুতিন

তিনি আরো বলেন, দেখুন দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে বলা হয়েছিল যে ইসরায়েলকে ১৯৬৭ সালের সীমানা মেনে নিতে হবে। কিন্তু এর মাধ্যমে মূলত একটি বিভ্রান্তি তৈরি করা হয়েছিল। এবং এ কারণেই দ্বিরাষ্ট্রভিত্তিক কাঠামো অনুসারে কোনো সমাধান আসেনি। এ জন্যই আমরা দুই সত্তাভিত্তিক সমাধান চাই, যাতে ফিলিস্তিনিদের অধিকার ও ইসরায়েলের নিরাপত্তা দুটিই নিশ্চিত হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ