সৌরজগতে এক গ্রহাণুর তিন চাঁদের সন্ধান!

সৌরজগতে এক গ্রহাণুর তিন চাঁদের সন্ধান!

তথ্য ও প্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৪৫ ১৯ ফেব্রুয়ারি ২০২২  

সৌরজগতে এক গ্রহাণুর তিন চাঁদের সন্ধান!

সৌরজগতে এক গ্রহাণুর তিন চাঁদের সন্ধান!

সৌরজগতের একটি গ্রহাণুতে প্রথমবারের মতো তিনটি চাঁদ বা উপগ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ১৩০ ইলেক্ট্রা বা সংক্ষেপে ইলেক্ট্রা নামে ওই গ্রহাণুর অবস্থান মঙ্গল ও বৃহস্পতির মধ্যে থাকা গ্রহপুঞ্জের মধ্যে।

থাইল্যান্ডের ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের অ্যান্টনি বারডেউ এর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল তাদের গবেষণাপত্রে এই গ্রহাণুর কথা উল্লেখ করে লিখেছেন, ইলেক্ট্রা হল এ যাবতকালে শনাক্ত হওয়া প্রথম চতুর্মুখী সিস্টেম।

গ্রহাণুর উপগ্রহ থাকার খবর অবশ্য নতুন নয়। তবে এসব উপগ্রহ অবশ্য সহজে শনাক্ত করা সম্ভব হয় না। এ পর্যন্ত আবিষ্কৃত ১১ লাখের বেশি গ্রহাণুর মধ্যে মাত্র ১৫০টি গ্রহাণুর একটি করে চাঁদ শনাক্ত হয়েছে।

২৬০ কিলোমিটার ব্যাসবিশিষ্ট ইলেক্ট্রা ১৮৭৩ সালে প্রথম আবিষ্কৃত হয়। এই গ্রহাণুর চাঁদ আবিষ্কার করতে ১৩০ বছর লেগে যায় বিজ্ঞানীদের। ২০০৩ সালে এই গ্রহাণুর প্রথম চাঁদ আবিষ্কৃত হয়। ২০১৪ সালে আবিষ্কৃত হয় এই গ্রহাণুর দ্বিতীয় উপগ্রহ।

অবশ্য গ্রহাণুর উপগ্রহ খুঁজে পেতে সময় লাগার কারণও আছে। গ্রহাণুগুলো আকারে ছোট এবং এবং নক্ষত্রের আলোতে নিজেই বেশি আলোকিত থাকে। তাই গ্রহাণুকে কেন্দ্র করে ঘুরতে থাকা উপগ্রহগুলো অপেক্ষাকৃত কম আলো ছড়ায়। এজন্যই গ্রহাণুর উপগ্রহ বা চাঁদ শনাক্ত করা সহজ নয়।

ডেইলি বাংলাদেশ/SA