বিশ্বের সবচেয়ে লম্বা নাক কার?

বিশ্বের সবচেয়ে লম্বা নাক কার?

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৫ ১০ ফেব্রুয়ারি ২০২২  

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষ হিসেবে স্বীকৃতি পান তুরস্কের মেহমেত ওজিউরেক। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষ হিসেবে স্বীকৃতি পান তুরস্কের মেহমেত ওজিউরেক। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে লম্বা নাক কার? এমন প্রশ্ন জাগতেই পারে আপনার মনে। আর সে প্রশ্নের উত্তর হলো- বিশ্বের সবচেয়ে লম্বা নাকধারী ব্যক্তি তুরস্কের মেহমেত ওজিউরেক।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০০১ সালে প্রথম মেহমেতের নাকের মাপ নেওয়া হয়। দেখা যায়, তার নাক ৮ দশমিক ৮ সেন্টিমিটার বা ৩ দশমিক ৪৬ ইঞ্চি লম্বা। ওই বছরই বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষ হিসেবে স্বীকৃতি পান তিনি।

শুধু বিশ্ব রেকর্ড অর্জন নয়, দুই দশক ধরে এ রেকর্ড ধরে রেখেছেন মেহমেত। ৭১ বছর বয়সী ওজিউরেক তার লম্বা নাক নিয়ে ২০১০ সালে রোমে ইতালীয় টিভি শো ‘লো শো দেই রেকর্ড’-এর একটি পর্বে যোগ দিয়েছিলেন। মেহমেতের পূর্বপুরুষদের নাকও অন্য মানুষের তুলনায় খানিক বড় ছিল।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার নাকের দৈর্ঘ্যও বৃদ্ধি পায়। তাই বছর ১১ বাদে তুর্কি নাগরিক, ওজিউরেকের নাক যদি আরো লম্বা হয়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। বর্তমানে জীবিত ব্যক্তি হিসেবে ওজিউরেক সবচেয়ে লম্বা নাকের অধিকারী।

অনেকেই মনে করেন, বয়সের সঙ্গে সঙ্গে মানুষের নাক ও কানের আকার বদলে যায়। আগের তুলনায় বড় হয় এগুলো। এ ধারণা থেকে গত দুই দশকে দুবার মেহমেতের নাকের মাপ নিয়েছে গিনেস কর্তৃপক্ষ। প্রথমে ২০১০ সালে, চলতি বছর আরও একবার। তবে এ ধারণার সত্যতা পাওয়া যায়নি। গত দুই দশকে মেহমেতের নাকের মাপ একই রয়েছে।

এমন লম্বা নাকের কারণে মেহমেতের ঘ্রাণশক্তি অন্য সবার চেয়ে বেশি। তিনি বলেন, ‘অন্য মানুষ যেখানে কোনো গন্ধ পান না, সেই জায়গাতেও আমি গন্ধ শনাক্ত করতে পারি। এমনকি আমি বাড়িতে ঢুকেই গন্ধ শুঁকে বলে দিতে পারি কী রান্না হয়েছে।’

তবে মানবজাতির ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি নন, যার নাক অস্বাভাবিক রকম লম্বা। এযাবতকালে আসা সব তথ্য-প্রতিবেদন যদি সত্যি হয়, তাহলে বলা যায়, বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী ছিলেন থমাস ওয়েডারস নামক এক ব্যক্তি। তিনি থমাস ওয়াডহাউজ নামেও পরিচিত ছিলেন।

ইংল্যান্ডের ইয়র্কশায়ারের বাসিন্দা থমাস ছিলেন ১৮ শতকের একজন সার্কাস শিল্পী। অস্বাভাবিক লম্বা নাকের কারণেই সার্কাস শো জমাতে পারতেন তিনি। ব্যাপক খ্যাতিও পান। এই ব্যক্তির নাক ৭ দশমিক ৫ ইঞ্চি লম্বা! অর্থাৎ, তুরস্কের ওজিউরেকের নাকের দ্বিগুণ।

ওয়েডারস মারা গেলেও গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তাকে ভুলে যায়নি। বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী মানব হিসেবে মরণোত্তর স্বীকৃতি দিয়েছে তাকে। শুধু তাই নয়, জাদুঘরে তার মাথার একটি মোমের মূর্তিও রাখা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/কেবি