ইসলামী ব্যাংকগুলোর তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি

ইসলামী ব্যাংকগুলোর তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৩৪ ৭ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে কার্যরত সব ইসলামী ব্যাংক, শাখা ও উইন্ডোগুলোকে সঠিকভাবে নির্ধারিত ছকে তথ্য পাঠাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সাম্প্রতিক বাংলাদেশে ইসলামিক ব্যাংকের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে যথাযথ পরিভাষায় ইসলামিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে। তাই ইসলামিক ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন সংশ্লিষ্ট তথ্য যথাযথভাবে সংকলন করার জন্য বাংলাদেশে কার্যরত সব ইসলামিক ব্যাংক, ইসলামিক শাখা ও উইন্ডোগুলোর জন্য একটি ডাটা টেম্পলেট প্রস্তুত করেছে কেন্দ্রীয় ব্যাংকের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিট।

এতে আরো বলা হয়েছে, ২০২২ সালের জানুয়ারি থেকে এ টেম্পলেটের মাধ্যমে ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে মাসিক ও ত্রৈমাসিক ভিত্তিতে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেইজ ইউনিটে দাখিল করার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে।

জানা গেছে, প্রাথমিকভাবে ইসলামিক ব্যাংকগু‌লোর তথ্যের একটি টাইম সিরিজ তৈরি করার লক্ষ্যে এককালীন বাৎসরিক ভিত্তিতে ২০০৯-১০ থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত ও মাসিক ত্রৈমাসিক (প্রযোজ্য ক্ষেত্রে) ভিত্তিতে ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের তথ্য দি‌তে হ‌বে।

ডেইলি বাংলাদেশ/আরআর/এমআর