আবারো ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

আবারো ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৬ ৩০ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:২০ ৩০ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একের পর এক অস্ত্র পরীক্ষা ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আবারো বড় ব্যালিস্টক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পূর্ব এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ উত্তর কোরিয়া। ২০১৭ সালের পর এটি সবচেয়ে বড় মধ্যপাল্লার ব্যালিস্টিক  ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেশটির।

রোববারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া চলতি মাসে সপ্তম বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা নিন্দা জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, আমাদের সামরিক বাহিনী ধারণা করছে যে স্থানীয় সময় সকাল ৭টা ৫২ মিনিটে সমুদ্রের পূর্ব উপকূলের জাগাং প্রদেশ থেকে উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। জাপান সরকারও বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবারও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে খবর পাওয়া গেছে। এক সপ্তাহের ব্যবধানে স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালেও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ ওঠে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে। এরপর ১৪ ও ১৭ জানুয়ারি আরও ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করে তারা।

ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক, সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের তথ্য বলছে, পিয়ংইয়ং কয়েক দশক ধরে এক মাসে কখনো এতসংখ্যক ক্ষেপণাস্ত্র ছোড়েনি।

আরো পড়ুন: মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ১৩

দেশটি ফেব্রুয়ারিতে কিম জং উনের পিতা, প্রয়াত নেতা কিম জং ইলের ৮০তম জন্মবার্ষিকী, একই সঙ্গে এপ্রিলে প্রতিষ্ঠাতা নেতা কিম ইল সুংয়ের ১১০তম জন্মদিন উদযাপনের প্রস্তুতি নিচ্ছে৷

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ