শীতার্তদের মাঝে উষ্ণতা ছড়ালো জাবি সায়েন্স ক্লাব

শীতার্তদের মাঝে উষ্ণতা ছড়ালো জাবি সায়েন্স ক্লাব

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৬ ১৬ জানুয়ারি ২০২২  

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পালন করা হয়। এ সময় শতাধিক কম্বল, মাস্ক বিতরণ করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পালন করা হয়। এ সময় শতাধিক কম্বল, মাস্ক বিতরণ করা হয়। 

মানবিক উষ্ণতায় সাহায্য নিয়ে ‘শীতার্ত অসহায় মানুষের পাশে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব’ স্লোগানকে ধারণ করে শীতার্তদের মাঝে উষ্ণতা ছড়ালো জাবি সায়েন্স ক্লাব।

রোববার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পালন করা হয়। এ সময় শতাধিক কম্বল, মাস্ক বিতরণ করা হয়। 

ক্লাবের অফিস সম্পাদক শাকিল ইসলামের সঞ্চালনায় শীতবস্ত্র বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ক্লাবের প্রধান উপদেষ্ঠা অধ্যাপক ড. মোহাম্মদ শাহেদুর রহমান, ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পরিচালক ও ক্লাবের উপদেষ্ঠা অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শরিফ হোসেন, মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক তাসলিন জাহান মৌ ও ক্লাবের সভাপতি জাকিরুল ইসলামসহ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ।

কর্মসূচিতে অধ্যাপক শাহেদুর রহমান বলেন, সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এমন একটি সুন্দর উদ্যোগ নেয়ার জন্য সায়েন্স ক্লাবকে অভিনন্দন। আশা করি সামনে ও এমন আরো সামাজিক উন্নয়নমূলক কাজে তারা এগিয়ে আসবে। এই করোনা মহামারির মধ্যে আমরা স্বাস্থ্যবিধি মেনে চললে সবাই ভালো থাকবো। আশা করি আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবো।

ক্লাবের সভাপতি জাকিরুল ইসলাম বলেন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব সব সময় সমাজের গরিব অসহায় মানুষের পাশে আছে। প্রতিবছরের ন্যায় এই বছরও সায়েন্স ক্লাব শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরন করছে। আগামীর দিনগুলোতেও আমরা অসহায় মানুষের পাশে থাকবো।

প্রসঙ্গত জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে গণিতভীতি দূর করা এবং গণিতে আগ্রহী করে তোলার জন্য জাতীয় গণিত অলিম্পিয়াড, ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে।

ক্লাবের নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ -এর মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। জেইউএসসি করোনাকালীন সময়ে করোনা মহামারিতে আর্থসামাজিক প্রভাব এবং স্বাস্থ্যবিধি নিয়ে বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম সম্পাদন করেছে যেটির ফলাফল এখন আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশ হওয়ার জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়া এই সময়টাতে অনলাইনে বৈজ্ঞানিক প্রবন্ধ লেখা প্রতিযোগিতা, বিভিন্ন সচেতনতামূলক কন্টেন্ট তৈরি এবং প্রকাশসহ বিভিন্ন কাজ সম্পাদন করেছে। এই সময়টাতে অর্জন হিসেবে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন অ্যাওয়ার্ডে ভূষিত হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম