কবুতরের খাঁচায় আটকে পড়া বিরল প্রজাতির ‘মধুবাজ’ ফিরলো লাউয়াছড়ায়

কবুতরের খাঁচায় আটকে পড়া বিরল প্রজাতির ‘মধুবাজ’ ফিরলো লাউয়াছড়ায়

মৌলভীবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৮ ১১ জানুয়ারি ২০২২  

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির ‘মধুবাজ’ পাখি অবমুক্ত। ছবি: সংগৃহীত

লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির ‘মধুবাজ’ পাখি অবমুক্ত। ছবি: সংগৃহীত

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি ‘মধুবাজ’ পাখি অবমুক্ত করেছে বাংলাদেশ বন্যপ্রণী সেবা ফাউন্ডেশন।  

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে লাউয়াছড়া বনে মধুবাজ পাখিটি অবমুক্তির সময় সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র, ওয়াইল্ডলাইফ জুনিয়র স্কাউট সুব্রত সরকার ও তাজুল ইসলাম, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল ও পরিবেশকর্মী রাজদীপ দেব দীপ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন >>> ‘আমার রস ১ নম্বর, কোনোদিন পানি মিশেল দেইনি’

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মৌলভীবাজার সড়কের আজমিল ময়দার মিলে মিল-মালিকের পালিত কবুতরের বাচ্চা খাওয়ার জন্য এসে বাজ পাখিটি কবুতরের খাঁচায় আটকা পড়ে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। সেখান থেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব উদ্ধার করে নিয়ে আসেন।

আরো পড়ুন >>> শিশু ধর্ষণের দায়ে মাদরাসা শিক্ষকের ৮ বছরের কারাদণ্ড

স্বপন দেব সজল বলেন, এই পাখিটি বিরল প্রজাতির মধুবাজ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান পাখিটির ছবি দেখে এটিকে ‘মধুবাজ’ হিসেবে শনাক্ত করেছেন।  

মধুবাজ বিরল প্রজাতির শিকারি আবাসিক পাখি। একে ‘মৌবাজ’ হিসেবে উল্লেখ করা হয়। এর ইংরেজি নাম ওরিয়েন্টাল হানি-বাজার্ড বা ক্রেস্টেড হানি-বাজার্ড বা ইস্টার্ন হানি বুজার্ড এবং এর বৈজ্ঞানিক নাম পার্নিক্স পিটিলোরহিঙ্কাস. মৌচাকের মধু, মৌমাছির ডিম ও বাচ্চা এদের খুবই প্রিয়। এছাড়া এরা সাপ, ব্যাঙ, ইঁদুর, গিরগিটি ইত্যাদি খায়।

ডেইলি বাংলাদেশ/এমকে