‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ ম্যুরাল উদ্বোধন

‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ ম্যুরাল উদ্বোধন

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৯ ১১ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:২৬ ১১ জানুয়ারি ২০২২

খুলনার তেরখাদা উপজেলার বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ ম্যুরাল উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ

খুলনার তেরখাদা উপজেলার বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ ম্যুরাল উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ

খুলনার তেরখাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ম্যুরাল ‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে ঐ উপজেলার বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে নির্মিত দৃষ্টিনন্দন এ ম্যুরাল উদ্বোধন করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ।

তিনি বলেন, মুজিবশতবর্ষে জাতির পিতার ম্যুরাল উদ্বোধন করে ইতিহাসের অংশ হলো বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয়। জাতির পিতার ঐতিহাসিক ম্যুরালের পাশাপাশি বিদ্যালয় চত্বরে গণহত্যার স্মৃতিফলক, শহীদ মিনার এবং একটি মুক্তমঞ্চ নির্মিত হওয়ায় এটি মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি বিদ্যালয়ে পরিণত হয়েছে। আমি মনে করি, এটি অন্যান্য বিদ্যালয়ের জন্য উদাহরণ হতে পারে।

এ অনুষ্ঠানে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী রাজেশ কুমার রায়না।

আরো উপস্থিত ছিলেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, স্থানীয় সরকার বিভাগ খুলনার উপ-পরিচালক মো. ইকবাল হোসেন এবং জেলা পরিষদের সচিব বিষ্ণপদ পাল, বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মল্লিক সুধাংশু, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমেন্দ্র নাথ মল্লিক প্রমুখ।

‘বঙ্গবন্ধু স্টেটসম্যান অব দ্য সেঞ্চুরি’ ম্যুরাল উদ্বোধনের পর মুজিবশতবর্ষ ও ‘‌আজাদি কা অমৃত মহোৎসব’‌কে স্মরণীয় করে রাখতে খুলনায় ভারতীয় সহকারী হাইকমিশনারের উদ্যোগে বিদ্যালয় চত্বরে ১০০টি বৃক্ষরোপণ করা হয়। আমন্ত্রিত অতিথি ও বিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিশিষ্টজনরা বৃক্ষরোপণ করেন।

এর আগে, জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে খুলনা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন অতিথিরা। পরে তারা মাইকেল মধুসূদন একাডেমির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত বি.আর.বি আজগড়া মাধ্যমিক বিদ্যালয় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে শিক্ষার আলো বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করছে। শুধু তাই নয়, বিদ্যালয় চত্বরে নির্মিত জাতির পিতার ঐতিহাসিক ম্যুরাল, গণহত্যার স্মৃতিফলক, শহীদ মিনার ও মুক্তমঞ্চ বিদ্যালয়টি মুক্তিযুদ্ধের চেতনার বিদ্যাপীঠ হিসেবে পরিচিতি পেয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর