পাকিস্তানে পুলিশি অভিযানে ৬ আইএসকর্মী নিহত

পাকিস্তানে পুলিশি অভিযানে ৬ আইএসকর্মী নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫২ ১১ জানুয়ারি ২০২২   আপডেট: ০৯:৫৭ ১১ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের রাজধানী কোয়েটায় পুলিশি অভিযানে জঙ্গিগোষ্ঠী আইএসের ৬ কর্মী নিহত হয়েছেন। পালিয়ে গিয়েছেন আরো কয়েকজন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গোপন খবরের ভিত্তিতে কোয়েটায় আইএসের একটি আস্তানায় অভিযান চালায় পাকিস্তান পুলিশের বেলুচিস্তান শাখা। পুলিশের উপস্থিতি আঁচ করতে পেরে আস্তানা থেকে পালানোর চেষ্টা করে সেখানে থাকা কর্মীরা।

এসময় পুলিশের গুলিতে ৬ জন নিহত হলেও বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়।

নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তান পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, নিহত ও পলাতকরা সবাই আইএসের আফগানিস্তান শাখা আইএস-খোরাসানের সদস্য। 

আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তানেও সংগঠন আছে এই আইএসের। সোমবার নিহতদের মধ্যে আইএসের বেলুচিস্তান শাখার প্রধান আসগার সোলয়মানিও আছেন। যার মাথার দাম ২০ লাখ পাকিস্তানি রুপি ঘোষণা করেছিল দেশটির সরকার।

এর আগে (২৭ ডিসেম্বর) সৌদি আরব আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনার দায়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট ইয়েমেনের এক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রাজধানী রিয়াদে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে।

বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকরের সর্বোচ্চ হারের তালিকায় অন্যতম উপসাগরীয় অঞ্চলের এই রাষ্ট্র। ২০১৪ সালের শেষের দিক থেকে কয়েকবার আইএসের প্রাণঘাতী গুলি এবং বোমা হামলার লক্ষ্যবস্তু হয়েছে সৌদি আরব।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে আইএসের স্থানীয় পরিচয় দায়েশ উল্লেখ করে বলা হয়েছে, ইয়েমেনের নাগরিক মোহাম্মদ আল-সাদ্দাম সন্ত্রাসী সংগঠন দায়েশের নির্দেশনা অনুযায়ী জনসমাগমপূর্ণ এলাকায় বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন

ডেইলি বাংলাদেশ/এমআরকে