স্কোপাসের জরিপে গবেষণায় দ্বিতীয় রাবি

স্কোপাসের জরিপে গবেষণায় দ্বিতীয় রাবি

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪০ ১০ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:১৫ ১০ জানুয়ারি ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান দ্বিতীয়। ২০২১ সালের প্রকাশিত গবেষণাকর্মসমূহ এবং গবেষণা সংশ্লিষ্ট পরামিতির নিরিখে ‘স্কোপাস’ এ জরিপ শেষ করেছে। 

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা ‘স্কোপাস’ থেকে তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে সায়েন্টিফিক বাংলাদেশ নামের একটি অনলাইন ম্যাগাজিন। প্রতিবেদন অনুযায়ী তালিকায় দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি।

আরো পড়ুন: কানে তরুণ নির্মাতা পুরস্কার পেলো রাবি শিক্ষার্থী রাহি

এবিষয়ে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এই খবর আমাদের জন্য আশাব্যঞ্জক। বিশ্ববিদ্যালয়টি দীর্ঘদিন থেকে অচলাবস্থায় ছিলো তারপরও আমাদের শিক্ষকরা গবেষণার কাজ করে গেছেন। এই প্রশাসন দায়িত্ব নেয়ার পর থেকে গবেষণার কাজকে আরো বেগবান করার জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

সরাসরি ক্লাস বন্ধে সরকারি নির্দেশনায় তাকিয়ে রাবি

সায়েন্টিফিক বাংলাদেশ প্রকাশিত এই তালিকায় শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ এক হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে। যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি। ৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৬৮২টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে পঞ্চম স্থান অর্জন করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুন: ধার করা ক্যামেরায় বানানো সিনেমাটি জিতলো কান চলচ্চিত্র পুরস্কার

এছাড়াও তালিকায় থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে ষষ্ঠ স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫৩৭), সপ্তম স্থানে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (৫২৩), অষ্টম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৫৯), নবম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৩৮৫) এবং দশম স্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৭৩)।

বরাবরের মতোই ২০২১ সালেও অধিকাংশ প্রবন্ধই ছিল বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট। গবেষণার শীর্ষে আছে প্রকৌশল, মেডিসিন, কম্পিউটার সায়েন্স, পরিবেশ বিজ্ঞান, কৃষি, জীববিজ্ঞান, প্রাণরসায়ন, জেনেটিক্স ও অনুপ্রাণ বিজ্ঞান বিষয়ক গবেষণা। সায়েন্টিফিক বাংলাদেশ জার্নালে প্রকাশিত নিবন্ধের পাশাপাশি সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধ, রিভিউ, বইয়ের অনুচ্ছেদ, চিঠি, নোট ও উপ-সম্পাদকীয়, তথ্য প্রবন্ধ, বই, সংক্ষিপ্ত জরিপও বিবেচনায় নিয়ে থাকে।

আরো পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিচ্ছন্ন ক্যাম্পাস কর্মসূচি

প্রসঙ্গত, সায়েন্টিফিক বাংলাদেশের তালিকা অনুযায়ী ২০২১ সালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো। ২০২০ সালে ৮ হাজার ১৪০, ২০১৯ সালে ৬ হাজার ৩৬৩ এবং ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৫ হাজার ২৩৪টি।

ডেইলি বাংলাদেশ/জেডএম