ভারতের বিপক্ষে সিরিজ জিতবে দক্ষিণ আফ্রিকা : ফিলান্ডার

ভারতের বিপক্ষে সিরিজ জিতবে দক্ষিণ আফ্রিকা : ফিলান্ডার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১২ ১০ জানুয়ারি ২০২২  

সাবেক প্রোটিয়া পেসার ভারনন ফিলান্ডার

সাবেক প্রোটিয়া পেসার ভারনন ফিলান্ডার

প্রথম দুই ম্যাচ শেষে ভারত ও দক্ষিণ আফ্রিকা চলমান টেস্ট সিরিজে ১-১ সমতা বিরাজ করছে। তবে কেপটাউনে সিরিজে তৃতীয় ও শেষ টেস্ট দক্ষিণ আফ্রিকাই জিতবে বলে জানান দেশটির সাবেক পেসার ভারনন ফিলান্ডার। একই সঙ্গে ভারতের বিপক্ষে সিরিজও জয় নিশ্চিত করবে প্রোটিয়ারা।

সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম ম্যাচে দারুণ এক জয়ের স্বাদ পায় ভারত। দাপট দেখিয়ে ১১৩ রানে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। তবে জোহানেসবার্গে জয়ের হাসি ফুটে দক্ষিণ আফ্রিকার মুখে। সিরিজের দ্বিতীয় ম্যাচে দারুনভাবে ঘুড়ে দাঁড়িয়ে ৭ উইকেটের জয় তুলে নেয় প্রোটিয়ারা। এতে তিন ম্যাচের সিরিজে সমতা আনে দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এই আত্মবিশ্বাসই শেষ টেস্ট ও সিরিজ জিততে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন ফিলান্ডার।

তিনি বলেন, আমি মনে করি না কেপটাউনে দুই দলের মধ্যে খুব বেশি প্রতিদ্বন্দিতা হবে। শেষ টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে সব দিক দিয়েই খুব শক্তিশালী দেখাচ্ছে। দক্ষিণ আফ্রিকার শুধু একটি জয় দরকার ছিল, যা তারা শেষ ম্যাচেই পেয়ে গেছে। একটি জয় আপনাকে একটি দল হিসাবে আত্মবিশ্বাস এবং গতি এনে দেবে। সিরিজ জয়ের দারুন সুযোগের বিষয়টি তাদের দারুনভাবে উদ্বুদ্ধ করবে।

ভারত দ্বিতীয় টেস্টে জয়ের ভালো সুযোগ হাতছাড়া করেছে উল্লেখ করে ফিলান্ডার বলেন, দ্বিতীয় টেস্টে ভারতের জয়ের যথেষ্ট সুযোগ ছিল। কিন্তু ভারত সুযোগ হেলায় হারিয়েছে। ভারতের ব্যাটসম্যানরা তেমন পারফরমেন্স করতে পারেনি। যে কারণে দ্বিতীয় টেস্টে হারতে হয়েছে।

দ্বিতীয় টেস্ট হারে ভারতের মনোবল ভেঙ্গে গেছে বলে জানান ফিলান্ডার। এজন্য দক্ষিণ আফ্রিকার বোলারদের কৃতিত্ব দিচ্ছেন তিনি। সেই সঙ্গে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাট করা অধিনায়ক ডিন এলগারের প্রশংসাও করেছেন ফিলান্ডার, ‘দারুনভাবে সফর শুরু করলেও, সেটি ধরে রাখতে পারেনি ভারত। এজন্য দক্ষিণ আফ্রিকার বোলারদের কৃতিত্ব দিতেই হবে। তারা ভারতের ব্যাটারদের বড় ইনিংস খেলতে দেয়নি। আবার এমন কঠিন পিচে এলগার, দারুণ এক ইনিংস খেলেছে। যা দক্ষিণ আফ্রিকাকে সিরিজে সমতা আনতে সহায়তা করে। পরের টেস্টে বোলার ও ব্যাটাররা আরও ভালো করবে। কারন তাদের আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে’।

আগামীকার থেকে কেট টাউনে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।

ডেইলি বাংলাদেশ/আরএস