পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে যুক্তরাষ্ট্রের নাগরিক

রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫৮ ৯ জানুয়ারি ২০২২  

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে ছুটে এলেন যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রেইগ ফুলস্টোন। ছবি: ডেইলি বাংলাদেশ

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে ছুটে এলেন যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রেইগ ফুলস্টোন। ছবি: ডেইলি বাংলাদেশ

পাখির নিরাপদ আবাসন দেখতে রাজশাহীতে ছুটে এলেন যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রেইগ ফুলস্টোন। তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর।

তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস অ্যাম্বাসির ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাডভাইজর।

রোববার (৯ জানুয়ারি) দুপুর ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল প্রাঙ্গণে শামুক খৈল পাখির কলোনি পরিদর্শন করেন তিনি। এ সময় তার সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ড. নাসির উদ্দিনসহ রাজশাহী বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন >>> দুই গারো তরুণীকে দলবেঁধে ধর্ষণ: পাঁচ আসামি ২ দিনের রিমান্ডে 

ড. নাসির বলেন, মূলত তিনি বাংলাদেশের এসেছেন এখানকার বন্যপ্রাণী সংরক্ষণ ও তাদের আবাসন দেখতে। রামেকে গাছ কাটার কারণে প্রায় শতাধিক পাখি মারা যাওয়ার ঘটনাটিও শুনেছিলেন। এরপর বাংলাদেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও পরিবেশবাদীদের সংস্থা পাখিদের রক্ষায় এগিয়ে আসে। একই সঙ্গে বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তৎপরতায় এ নিয়ে একটি মামলাও হয়। ফলে রামেকে শামুক খৈল পাখির আবাস ও অভয়ারণ্য সুনিশ্চিত হয়। মূলত এসব কিছু প্রত্যক্ষ করতেই তিনি রাজশাহীতে এসেছেন।

আরো পড়ুন >>> রাসূলের (সা.) ১১ স্ত্রীর নাম ও পরিচয়

উল্লেখ্য, এর আগে ৪ সেপ্টেম্বর দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সামনের একটি অর্জুন গাছ কেটে ফেলে হাসপাতাল কর্তৃপক্ষ। এ সময় সেই গাছে থাকা শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মারা যায়। পরবর্তীতে পাখির নিরাপদ অভয়ারণ্যের দাবিতে বিভিন্ন সামাজিক ও পাখিপ্রেমী সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন ও বিভিন্ন আন্দোলন আন্দোলন করা হয়।

ডেইলি বাংলাদেশ/এমকে