বৃষ্টির বাধা পেরিয়ে ভারতকে হারালো দক্ষিণ আফ্রিকা

বৃষ্টির বাধা পেরিয়ে ভারতকে হারালো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৭ ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:১৮ ৭ জানুয়ারি ২০২২

ম্যাচ জেতার পর ডিন এলগার ও টেম্বা বাভুমা

ম্যাচ জেতার পর ডিন এলগার ও টেম্বা বাভুমা

জোহানেসবার্গ টেস্টের চতুর্থ দিনের শুরু থেকেই ছিল বৃষ্টি। টানা দুই সেশন ভেসে যায় প্রাকৃতিক এই কারণে। তৃতীয় দিন শেষে জয়ের জন্য প্রোটিয়াদের প্রয়োজন ছিল ১২২ রান, ভারতের ৮ উইকেট। উত্তেজনাকর মুহূর্ত ছাপিয়ে তখন শঙ্কা খেলা মাঠে গড়ানো নিয়েই।

তবে বৃষ্টির বাধা ছাপিয়ে শেষ পর্যন্ত মাঠে গড়ায় ম্যাচ। আর সেখানে অধিনায়ক ডিন এলগারের অনবদ্য এক ইনিংসে ভর করে জোহানেসবার্গে ওয়ান্ডারার্স স্টেডিয়ামে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতাও ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২০২ রান করেছিল ভারত। জবাবে শার্দুল ঠাকুরের তোপের মুখে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে যায় ২২৯ রানে। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতও প্রোটিয়া পেসারদের তোপের মুখে পড়ে। এবার তারা অল আউট হয় ২৬৬ রানে।

ম্যাচ জিততে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৪০ রানের। প্রথম তিন ইনিংস বিচারে আনলে লক্ষ্যটাকে একদম মামুলি বলা যাবে না। তবে এবার দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা আর ভারতকে সুযোগ দেননি। ২ উইকেটে ১১৮ রান তুলে তৃতীয় দিন শেষ করে প্রোটিয়ারা।

চতুর্থ দিনে টানা বৃষ্টির পর খেলা শুরু হলে দ্রুতগতিতে রান তোলেন ডিন এলগার-ভ্যান ডার ডুসেনরা। ১১ রান নিয়ে খেলতে নামা ডাসেন ৪০ করে সাজঘরে ফিরলেও এলগার একদম অধিনায়কোচিত ইনিংস খেলেই মাঠ ছেড়েছেন।

আগের দিন ৪৬ রানে অপরাজিত ছিলেন এলগার। দারুণ ব্যাটিংয়ে তিনি এবার সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন। তবে সময় পাননি। ম্যাচ শেষ হয়ে যায় তার আগেই। ১৮৮ বলে ১০ বাউন্ডারিতে ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক।

ডেইলি বাংলাদেশ/এএল