আগামী কয়েকদিনে শীতের তীব্রতা কমার সম্ভাবনা

আগামী কয়েকদিনে শীতের তীব্রতা কমার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৬ ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:২৭ ৭ জানুয়ারি ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

শৈত্যপ্রবাহ কেটে গেলেও শীতের প্রকোপ কমেনি। তবে আগামী কয়েকদিনে শীতের তীব্রতা কমতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। একইসঙ্গে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানায়, শুক্রবার (৭ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের আর কোনো স্থানে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামেনি। এদিন ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আগামী তিনদিন দেশের তাপমাত্রায় বড় ধরনের পরিবর্তন আসার সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়, দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে এবং সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য অঞ্চলগুলোতে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এর আগে গতকাল (বৃহস্পতিবার) সারাদেশে চলতি মাসে ২-৩টি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। এর মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহ থাকবে। শুধু তাই নয়, জানুয়ারি মাসে স্বাভাবিক যে তাপমাত্রা থাকে, এবার তার চেয়েও কমার সম্ভাবনা রয়েছে।

সে সময় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ মুহূর্তে দেশের ৬টি জেলায় বইছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। এগুলো হচ্ছে-রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর ও চুয়াডাঙ্গা। এসব জেলায় তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আছে। সাধারণত এ অবস্থায় তাপমাত্রা থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর যদি ৮ থেকে ৬ ডিগ্রির মধ্যে থাকে তাহলে তা মাঝারি এবং ৬ ডিগ্রির নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

বিএমডির ২ জানুয়ারি প্রকাশিত এক মাস মেয়াদি বুলেটিনে বলা হয়, চলতি মাসে ২-৩টি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এর মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহ থাকবে। শুধু তাই নয়, জানুয়ারি মাসে স্বাভাবিক যে তাপমাত্রা থাকে, এবার তার চেয়েও কমে যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে