বিএনপিতে যেন গঠনতন্ত্র বলে কিছুই নেই

বিএনপিতে যেন গঠনতন্ত্র বলে কিছুই নেই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ৬ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:২২ ৬ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

একটি রাজনৈতিক দল চলে তার গঠনতন্ত্র অনুযায়ী। গঠনতন্ত্রে কতগুলো নিয়ম-কানুন থাকে, সে অনুযায়ী একটি রাজনৈতিক দল পরিচালিত হয়। কিন্তু বিএনপিতে যেন গঠনতন্ত্র বলে কোনো শব্দ নেই। এখানে তারেকের কথাই শেষ কথা। তারেক যেভাবে বলছেন, সেভাবেই চলছে দল।

দলীয় গোপন সূত্রে জানা গেছে, তারেকের সিদ্ধান্তের বাইরে দলের স্থায়ী কমিটির সদস্যরা বা অন্যদের কারোরই কোনো পরামর্শ নেয়া হয় না।

আরো পড়ুন: ওমিক্রন নিয়ে নতুন ষড়যন্ত্রে বিএনপি-জামায়াত

এদিকে বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী, দলের সর্বময় ক্ষমতা চেয়ারপার্সনের ওপর ন্যস্ত। তবে বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী, চেয়ারপার্সনের কোনো ভারপ্রাপ্ত পদ নেই এবং ভারপ্রাপ্ত পদে কাউকে দেওয়ার কোনো বিধানও নেই। চেয়ারপার্সনের অনুপস্থিতিতে দল পরিচালিত হবে স্থায়ী কমিটির মাধ্যমে এবং স্থায়ী কমিটির সদস্যরা সম্মিলিতভাবে যে সিদ্ধান্ত নেবেন, সেটিই হবে দলীয় সিদ্ধান্ত।

এছাড়া দলের গঠনতন্ত্রে বলা হয়েছে, দলের কোনো কেন্দ্রীয় নেতাকে পদ থেকে অব্যাহতি দেওয়ার ক্ষমতা রয়েছে শুধু চেয়ারপার্সনের এবং সেটি অনুমোদন নিতে হবে স্থায়ী কমিটির সভায়।

তবে বিএনপি একের পর এক বিভিন্ন নেতাদের যে অব্যাহতি দিচ্ছে, তাতে গঠনতন্ত্রের কোনো তোয়াক্কা করা হচ্ছে না। জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সিনিয়র ও দায়িত্বশীল একজন নেতা জানান, বর্তমানে দলের স্থায়ী কমিটির সদস্যরা এ সম্পর্কে অন্ধকারের মধ্যে থাকছেন। সব সিদ্ধান্ত নেয়া হচ্ছে লন্ডন থেকে। তারেক জিয়ার স্বেচ্ছাচারিতায় দল পরিচালিত হচ্ছে।

তারা আরো বলেন, তারেকের এসব কর্মকাণ্ডে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা এখন ত্যক্ত-বিরক্ত। তারা মনে করছেন, এ রকম স্বেচ্ছাচারী কায়দায় দল পরিচালিত হতে পারে না। ফলে তারা বিভিন্নভাবে এখন এর প্রতিবাদ জানাচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন