পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৬ ৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৩৩ ৫ জানুয়ারি ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার পুঁজিবাজারে সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৬৩ ও ২৫৭৫ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে এক হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৩২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৮টি কোম্পানির, কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়ার, জিএসপি ফাইন্যান্স, একটিভ ফাইন, জিপিএইচ ইস্পাত ও লাভেলো আইসক্রিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৩২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৫টির, কমেছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৪৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এতে আগের দিনের চেয়ে ৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭১ লাখ টাকার।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন