ফিলিস্তিনের প্রতি সংহতি জানালেন ব্রিটিশ অভিনেত্রী, ক্ষুব্ধ ইসরায়েল

ফিলিস্তিনের প্রতি সংহতি জানালেন ব্রিটিশ অভিনেত্রী, ক্ষুব্ধ ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৫ ৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:৩৮ ৫ জানুয়ারি ২০২২

ছবি: এমা ওয়াটসন

ছবি: এমা ওয়াটসন

নিজেদের ভূখণ্ডে সীমাহীন নির্যাতনের শিকার ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি জানিয়েছেন হ্যারি পটার চলচ্চিত্র সিরিজের জনপ্রিয় ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন।

সোমবার (৩ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের এক পোস্টে ফিলিস্তিনের সমর্থকদের একটি ছবি প্রকাশ করে সংহতি জানান তিনি।

এমার এই সংহতি প্রকাশে সমর্থন জানিয়েছেন ফিলিস্তিনি জনগন। পোস্টটি মঙ্গলবার পর্যন্ত দশ লাখ লাইক পেয়েছে এবং কমেন্ট আছে ৮৯ হাজার। তবে তার এমন আচরণের আনুষ্ঠানিক নিন্দা জানিয়েছে ইসরায়েল। ফিলিস্তিনিদের পক্ষে ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলীয় শিক্ষাবিদ সারা আহমেদের পোস্টের পরই এমা ওয়াটসন ওই সংহতি প্রকাশের ঘোষণা দেন যোগাযোগমাধ্যমে।

ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন জাতিসংঘের নারীবিষয়ক শুভেচ্ছাদূত। সংহতি প্রকাশ করে তিনি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফিলিস্তিনের পতাকা এবং #ফ্রি প্যালেস্টাইন ও #প্যালেস্টাইন উইল বি ফ্রি লিখে পোস্ট করেন।

গত বছরের মে মাসে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ভয়াবহ হামলার পর সংহতি জানিয়ে ছবিটি প্রকাশ পায়। ওই সময় বেলা হাদিদ ও সুসান সারানডনসহ বিশ্বের অনেক সেলিব্রিটি ফিলিস্তিনের প্রতি সংহতি জানায়।

এর ক্যাপশনে ব্রিটিশ-অস্ট্রেলিয়ান অ্যাক্টিভিস্ট সারা আহমেদের একটি উদ্ধৃতি আছে, ‘সংহতি এটা নয় যে আমাদের সংগ্রাম একই সংগ্রাম বা আমাদের ব্যথা একই ব্যথা হবে। অথবা আমাদের আশা অভিন্ন ভবিষ্যতের জন্য। সংহতির সঙ্গে অঙ্গীকার ও কাজ জড়িত। পাশাপাশি তা একথার স্বীকৃতি দেয় যে আমাদের অনুভূতি বা জীবন বা একই দেহ না হলেও আমরা সাধারণ ভূমিতে বসবাস করি।’

এদিকে জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান এর সমালোচনা করে এক টুইট বার্তায় লিখেন, ‘হ্যারি পটারে কল্পকাহিনী কাজ করতে পারে। তবে তা বাস্তবে কাজ করে না।’ তিনি আরো লিখেন, ‘যদি তা-ই হত তাহলে জাদুর কাঠি হামাসের (যারা নারীদের নিপীড়ন করে এবং ইসরায়েলে ধ্বংস চায়) এবং ফিলিস্তিন অথোরিটি (যা সন্ত্রাসকে সমর্থন করে) নিশ্চিহ্ন করে দিত।

জাতিসংঘে নিযুক্ত সাবেক ইসরায়েলি দূত ড্যানি ড্যাননও সমালোচনা করেছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘একজন ইহুদিবিদ্বেষী হওয়ার কারণে গ্রিফন্ডর থেকে ১০ পয়েন্ট।’

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ড্যাননের এই মন্তব্যের নিন্দা জানাচ্ছেন। ইনডিভিজিবল প্রজেক্টের কো-এক্সিকিউটিভ ডিরেক্টর লিয়াহ গ্রিনবার্গ সমালোচনা করে বলেছেন, ফিলিস্তিনি মানুষের প্রতি সংহতি জানিয়ে মৌলিক প্রকাশ ঠেকাতে ইহুদিবিদ্বেষকে হাতিয়ার করা হচ্ছে।

বিশ্বব্যাপী জনপ্রিয় হ্যারি পটার চলচ্চিত্রের হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রের অভিনয় করে খ্যাতি অর্জন করেন এমা। ৯ বছর বয়সে তিনি অভিনয় করেন। এর আগে তিনি বিদ্যালয়ের মঞ্চ নাটকে অভিনয় করেছিলেন।

২০০১ থেকে ২০০৯ পর্যন্ত ওয়াটসন হ্যারি পটারকে ঘিরে নির্মিত ধারাবাহিকভাবে প্রথম ছয়টি চলচ্চিত্রে অভিনয় করেন। হ্যারি পটার চলচ্চিত্রে অভিনয় করে একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন। এসব চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে ১০ মিলিয়ন পাউন্ডেরও বেশি আয় করেন এমা। এই অভিনেত্রী বর্তমানে জাতিসংঘের নারীবিষয়ক শুভেচ্ছাদূত হিসেবে কাজ করছেন, এর পাশাপাশি তিনি লিঙ্গবৈষম্য দূর করতে বর্ণবৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করছেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী