ডিসেম্বরে রফতানি আয় বেড়েছে ৪৮ শতাংশ

ডিসেম্বরে রফতানি আয় বেড়েছে ৪৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১১ ৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:২৮ ৩ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের পোশাক খাতের রফতানি ব্যাপক বৃদ্ধি পাওয়ায় ২০২১ সালের ডিসেম্বরে এ রফতানি ৪৮ দশমিক ২৭ শতাংশের রেকর্ড মাত্রায় বেড়েছে।

অন্য হিসাবে, একক মাস হিসেবে সর্বশেষ ডিসেম্বর মাসে রফতানি আয় ২০২০ সালের একই মাসের তুলনায় ৪৮ দশমিক ২৭ শতাংশ বেড়েছে।

পোশাক রফতানির উচ্চ প্রবৃদ্ধির ওপর ভর করে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাস বা অর্ধবছরে (জুলাই-ডিসেম্বর) রফতানি আয় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২৮ দশমিক ৪১ শতাংশ বেড়েছে। এ সময়ে রফতানি আয় হয়েছে ২ হাজার ৪৬৯ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৫ দশমিক ১৫ শতাংশ বেশি।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ হালনাগাদ তথ্যে আরো জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ১৩৮ কোটি ৪০ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২ হাজার ৪৬৯ কোটি ৮৫ লাখ ডলার। আর গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ১ হাজার ৯২৩ কোটি ৩৪ লাখ ডলার।

অন্যদিকে ডিসেম্বর মাসে ৩৯১ কোটি ১২ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে রফতানি আয় হয়েছে ৪৯০ কোটি ৭৬ লাখ ডলার। সুতরাং লক্ষ্যমাত্রার তুলনায় গত মাসে রফতানি আয় হয়েছে ২৫ দশমিক ৪৫ শতাংশ বেশি। গত অর্থবছরের ডিসেম্বর মাসে রফতানি আয়ের পরিমাণ ছিল ৩৩০ কোটি ৯৮  লাখ ডলার।

এ বিষয়ে রফতানিমুখী শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ইউনিট প্রতি পোশাকের মূল্য বেড়ে যাওয়ার পাশাপাশি ক্রয় আদেশের সংখ্যা বেড়ে যাওয়ায় রফতানির অবস্থা ভালো। যেভাবে আমরা ক্রয় আদেশ পাচ্ছি, তাতে মনে করি আগামী কয়েক মাস প্রবৃদ্ধির এই ধারা ধরে রাখতে পারব।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন