কামারুজ্জামান অ্যান্ড জাহানারা বৃত্তি পেলো রাবির ৫ শিক্ষার্থী

কামারুজ্জামান অ্যান্ড জাহানারা বৃত্তি পেলো রাবির ৫ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৫৩ ২ জানুয়ারি ২০২২   আপডেট: ২৩:০৭ ২ জানুয়ারি ২০২২

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫ শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫ শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ কামারুজ্জামান অ্যান্ড জাহানারা ফাউন্ডেশন বৃত্তি ও সম্মাননা প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫ শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করা হয়েছে।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেম’ শীর্ষক আলোচনা সভায় এই বৃত্তি প্রদান করা হয়।

আরো পড়ুন: রাবির ২২৮ শিক্ষার্থী পেলো বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

রাবি ভিসি অধ্যাপক গোলাম সাব্বিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান শহীদ এ এইচ এম কামারুজ্জামানের পুত্র, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান (লিটন)। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আবুল কাশেম। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে শহীদ এএইচএম কামারুজ্জামানের নাতনি ডা. আনিকা ফারিহা জামান (অর্ণা) দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

আরো পড়ুন: বিশ্বসেরা তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯৯ গবেষক

অনুষ্ঠানের প্রধান অতিথি এএইচএম খায়রুজ্জামান লিটন শহীদ কামারুজ্জামান অ্যান্ড জাহানারা ফাউন্ডেশন বৃত্তিপ্রাপ্ত ৫ জন শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করেন। বৃত্তিপ্রাপ্ত হলেন মোছা. জিনাত মামদুহা ইমু (ইতিহাস বিভাগ), সম্পৃক্তা রায় (আইন বিভাগ), অনু খাতুন (অর্থনীতি বিভাগ), আজমির জাহান (মনোবিজ্ঞান বিভাগ) এবং মো. জাহিদুল ইসলাম (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ)।

প্রসঙ্গত, ১৯৭৫ সালে জেল হত্যাকাণ্ডে শহীদ চার জাতীয় নেতার অন্যতম এ এইচ এম কামারুজ্জামান ও তার মরহুমা স্ত্রী জাহানারা জামানের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দরিদ্র, মেধাবী ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি প্রবর্তন করা হয়েছে। এজন্য শহীদের পরিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়কে ২৫ লাখ টাকা প্রদান করে।

ডেইলি বাংলাদেশ/জেডএম