ফের ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি নিহত

ফের ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩২ ১ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে দেশটির সেনাদের গুলিতে প্রাণ গেছে আরো এক ফিলিস্তিনির। স্থানীয় সময় শুক্রবার দেশটিতে এ ঘটনা ঘটে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ইসরায়েলি সেনাদের হামলায় প্রায়ই ফিলিস্তিনি নিহতের ঘটনা ঘটছে ওই এলাকায়।

ইসরায়েলের সেনাবাহিনীর দাবি, পশ্চিম তীরের একটি বাসস্ট্যান্ডে ওই ব্যক্তি ছুরি নিয়ে তাদের সেনাদের ওপর হামলা চালানোর চেষ্টা করে। এদিকে, হামাসের পক্ষ থেকে বলা হয়েছে, ওই ব্যক্তি তাদের সদস্য।

দেশটির সেনাবাহিনীর বার্ষিক প্রতিবেদনের তথ্য বলছে, ২০২১ সালে পশ্চিম তীরে ইসরায়েলিদের লক্ষ্য করে একশ হামলা চালানো হয়েছে। যা ২০২০ সালের তুলনায় ৬০টির বেশি।

আরো পড়ুন: শতাধিক বাড়িতে আগুন লাগার কারণ যখন পোষা বিড়াল

এদিকে, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহত ওই ব্যক্তির নাম কারাওয়েত বানি হাসান। তিনি পশ্চিম তীরের একটি গ্রামের বাসিন্দা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সরকার, পশ্চিম তীরে এক হাজার ৩৫৫টি বাড়ি নির্মাণের করছে। দুই হাজারের বেশি বাসিন্দা থাকবে নতুন ওই বসতিগুলোয়। গত আগস্টে পশ্চিম তীরে এসব বসতি নির্মাণের অনুমোদন দেয় ইসরায়েল সরকার।

১৯৬৭ সালে ৬ দিনের আরব-ইসরায়েল যুদ্ধের সময় পশ্চিম তীর দখল করে নেয় ইসরায়েল। এর পর থেকে বিভিন্ন দফায় সেখানে বসতি স্থাপন করেছে দেশটি। পশ্চিম তীরে বর্তমানে প্রায় ছয় লাখ ইসরায়েলি ইহুদির বাস। আন্তর্জাতিক আইন অনুযায়ী এটাকে অবৈধ বলে বিবেচনা করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ