জরিমানা দিয়ে বছর শুরু করল ভারত

জরিমানা দিয়ে বছর শুরু করল ভারত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৯ ১ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৫২ ১ জানুয়ারি ২০২২

ভারতীয় ক্রিকেট দল

ভারতীয় ক্রিকেট দল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জিতে বেশ আনন্দেই বছর শেষ করেছিল ভারত। তবে নতুন বছরের প্রথম দিনেই ভারতীয় ক্রিকেট দল পেল দুঃসংবাদ। নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় দলটির সব ক্রিকেটারকেই দিতে হচ্ছে জরিমানা।

সেঞ্চুরিয়নে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়ে ২০২১ সাল শেষ করেছে ভারত। এই ম্যাচে স্লো ওভার রেটে ধরা পড়েছে বিরাট কোহলির দল। সেঞ্চুরিয়ন টেস্টে নির্ধারিত সময়ে একটি ওভার কম করেছে তারা।

প্রোটিয়াদের বিপক্ষে জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুসারে পুরো ১২ পয়েন্টই পেয়েছিল ভারত। কিন্তু নতুন বছরের প্রথম দিনই সেখান থেকে কেটে নেয়া হয়েছে একটি পয়েন্ট। কারণ সেই স্লো ওভার রেট।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী প্রতিটি স্লো ওভার রেটের জন্য একটি করে পয়েন্ট কাটা হয়। তাই ভারতের ঝুলি থেকেও নিয়ম অনুযায়ী এক পয়েন্ট কেটে নেয়া হয়েছে।

শুধু তাই নয়, পুরো দলের সব খেলোয়াড়কে ম্যাচ ফি'র ২০ শতাংশ করে জরিমানাও করা হয়েছে। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট এই শাস্তি দিয়েছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এ শাস্তি মেনে নেয়ায় আর কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এর আগে গত আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যাম টেস্টে দুইটি স্লো ওভারের কারণে দুই পয়েন্ট হারিয়েছে ভারত। সবমিলিয়ে তাদের ঝুলিতে এখন আট ম্যাচে চার জয় ও দুই ড্রয়ে ৫৪ পয়েন্ট রয়েছে।

জরিমানা দিলেও ম্যাচ জেতায় বেশ স্বস্তিতে আছে ভারত। বাকি দুই ম্যাচে না হারলেই প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়বে তারা। 

ডেইলি বাংলাদেশ/এএল