শীতে সুস্থ থাকতে সঙ্গী হোক আখের রস

শীতে সুস্থ থাকতে সঙ্গী হোক আখের রস

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৮ ৩১ ডিসেম্বর ২০২১  

আখের রস। ছবি: সংগৃহীত

আখের রস। ছবি: সংগৃহীত

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে নিজেকে সুস্থ রাখতে অনেকেই আখের রস খেয়ে থাকেন। আখের রস মুহূর্তেই শরীরে প্রশান্তি এনে দেয়। এছাড়াও আখের রস স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। তবে শুধু গ্রীষ্মকালেই আখের রস খাওয়া যাবে তা কিন্তু নয়। শীতকালেও আপনি খেতে পারেন আখের রস।

এছাড়া শীত-গ্রীষ্ম-বর্ষা স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরের যত্নেও ভরসা রাখতে পারেন আখের রসে। শীতকালে আখের রস খাওয়ার রয়েছে কিছু আশ্চর্য উপকারিতা। চলুন জেনে নেয়া যাক সেগুলো কী কী- 

>> পটাশিয়াম সমৃদ্ধ আখের রস শীতকালে হাড়ের ক্ষয় রোধ করে।

>> শীতকালে অন্তঃসত্ত্বা মায়েদের সুস্থতায় আখের রস খুবই উপকারী। অন্তঃসত্ত্বা অবস্থায় শরীর ঠাণ্ডা রাখতে আখের রস বেশ কার্যকর।

>> আখের রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট যা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন নির্মুল করে শরীরকে ভেতর থেকে ঝরঝরে করে তোলে।

আরো পড়ুন: শীতকালে যেসব ক্ষতি থেকে বাঁচতে ডিম খাওয়া জরুরি

>> আখের রসে আছে প্রচুর পরিমাণে ফাইবার ও মাইক্র মিনারেলস। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আখের রস শারীরি দুর্বলতা কাটিয়ে শরীরকে করে তোলে ঝরঝরে।

>> পিত্তাশয় ও যকৃত সুস্থ রাখতে আখের রস কাজ করে ম্যাজিকের মতো। মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করে আখের রস। জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য আখের বেশ উপকারী।

>> ত্বকের অকাল-বার্ধক্য রোধ করতে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে জানেন কি, আখের রসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। শীতকালে মাথায় খুশকির পরিমাণ খুব বেশি হয়। মাথার খুশকি ও ত্বকের অবাঞ্ছিত ব্রোণ তাড়াতেও আখের রসের জুড়ি মেলা ভার।

ডেইলি বাংলাদেশ/এএ