তীব্র শীতেও দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত দিনাজপুরে

তীব্র শীতেও দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত দিনাজপুরে

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৯ ৩০ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৬:১০ ৩০ ডিসেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের উত্তরের জনপদে এখন তীব্র শীত। পৌষের এই তীব্র শীতেও গত ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শীত আর বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে দিনাজপুরসহ এ জনপদের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

দিনাজপুরে বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ২ মিলিমিটার। ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দিনাজপুরে বুধবার ভোট ৪টা থেকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত। সারা দিন আকাশ ছিল মেঘাচ্ছন্ন। রাতে আবারও শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ২ মিলিমিটার। এটিই দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত।

আরো পড়ুন: হাতিয়ায় পথচারীকে চাপা দিয়ে মারল মোটরসাইকেল আরোহী

এ ছাড়া নীলফামারীতে ৪ মিলিমিটার, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৩ দশমিক ৫ মিলিমিটার, রংপুরে ৩ দশমিক ২ মিলিমিটার এবং কুড়িগ্রামে ১ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, উত্তরের হিমেল বায়ু এবং পূবালী বায়ুর সংমিশ্রণের ফলে পৌষের মাঝামাঝি সময়ে এসে এই বৃষ্টিপাত হয়েছে। পূবালী বায়ু কিছুটা উষ্ণ ও উত্তরের বায়ু হিমেল। এই উষ্ণ ও হিমেল বায়ুর সংমিশ্রণের ফলে বাতাসের জলীয়বাষ্প ঘনীভূত হওয়ায় এ বৃষ্টিপাত।

পৌষের এই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দিনাজপুরসহ এই জনপদে তীব্র শীত অনুভূত হচ্ছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসসূত্রে জানা যায়, দিনাজপুরে সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টিপাত আর তীব্র শীতে জড়োসড়ো হয়ে পড়েছেন দিনাজপুরসহ এই অঞ্চলের মানুষ। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। দুর্ভোগে পড়েছে ছিন্নমূল মানুষ। বিপাকে পড়েছেন সকালে কাজের সন্ধানে বের হওয়া খেটে খাওয়া নিম্নআয়ের মানুষ।

ডেইলি বাংলাদেশ/আরএম