এসএসসির ফল প্রকাশ আজ

এসএসসির ফল প্রকাশ আজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৬:২৩ ৩০ ডিসেম্বর ২০২১   আপডেট: ১০:২৮ ৩০ ডিসেম্বর ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে আজ৷ 

সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে নতুন বছরের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবেন তিনি। 

প্রধানমন্ত্রীর ফল ঘোষণার পর শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। 

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে এ পাবলিক পরীক্ষা নির্ধারিত সময়ের প্রায় সাড়ে আট মাস পর অনুষ্ঠিত হয়৷ গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। 

আরো পড়ুন: যেভাবে এসএসসির ফল পুনর্নিরীক্ষণের আবেদন

করোনার কারণে এবার ভিন্ন পরিস্থিতিতে ভিন্নভাবে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। অন্যান্য বছরের মতো সব বিষয়ের পরীক্ষা হয়নি। সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হয়। সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বোচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে হয় এই পরীক্ষা। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। পরীক্ষা না নিয়ে পূর্বের এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) মূল্যায়ন করা হবে।  

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। 

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হবে ৫ জানুয়ারি থেকে। ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। 

যেভাবে ফল জানা যাবে: 

ফল ঘোষণার পর বেলা ১২টায় তিন উপায়ে শিক্ষার্থীরা তাদের ফল দেখতে পারবে। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস, সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এই ফল জানা যাবে।

শিক্ষার্থীরা http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানতে পারবে। ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট জানতে প্রায় প্রতি বছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এজন্য বিকল্পও রয়েছে।

মোবাইলে ফল: 

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: Dakhil MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/জেডএম