ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে সাদা-নীল দলের প্রার্থী যারা

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে সাদা-নীল দলের প্রার্থী যারা

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫০ ২১ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির ২০২২ সালের কার্যকর পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। নির্বাচনে অংশ নিতে এরই মধ্যে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন ‘নীল দল’ ও বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন ‘সাদা দল’। 

৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরইমধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাদা এবং নীল উভয়ই দলের পদ প্রত্যাশীরা। গত নির্বাচনে করোনা মহামারিসহ বিভিন্ন কারণ দেখিয়ে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল অংশগ্রহণ না করলেও এবারের নির্বাচনে অংশ নিবে তারা। গঠনতন্ত্র অনুযায়ী, প্রতিবছরই শিক্ষক সমিতির ১৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। 

নীল দলের প্যানেলে নির্বাচন করবেন যারা: 

নীল দলের প্যানেল থেকে এবার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন আইন বিভাগের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো রহমত উল্লাহ এবং সাধারণ সম্পাদক পদে পুষ্টি ও খাদ্য ইন্সটিটিউটের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া। দুজনই সমিতির সদ্য সাবেক সভাপতি-সাধারণ সম্পাদক। এ প্যানেল থেকে সহসভাপতি পদে অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান, যুগ্ম সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম এবং কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আকরাম হোসেন প্রতিদ্বন্দ্বিতা করবেন। 

এছাড়া ১০টি সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা; টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জেএম শফিউল আলম ভূঁইয়া; ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজা ইয়াসমীন, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. নাসিরুদ্দিন মুন্সি, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার এবং পদার্থ বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক মঈন সৈয়দ। 

সাদা দল থেকে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন:

শিক্ষক সমিতির নির্বাচনে সাদা দলের প্যানেল থেকে সভাপতি পদে লড়বেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ইয়ারুল কবীর। সাধারণ সম্পাদক পদে লড়বেন রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম। এ প্যানেল থেকে সহসভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মামুন আহমেদ, যুগ্ম সম্পাদক পদে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. দাউদ খান আর কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ ছাড়া ১০টি সদস্যপদে সাদা দলের মনোনয়ন পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক আশেকুল আলম রানা, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এএসএম আমানুল্লাহ, মার্কেটিং বিভাগের অধ্যাপক এবিএম শহিদুল ইসলাম, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক এসএম মোস্তফা আল মামুন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক মো. আবদুল মজিদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক মো. মহিউদ্দিন এবং মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ তানভীর রহমান।

এই নির্বাচন পরিচালনার দায়িত্বে আছেন রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী। ৩০ ডিসেম্বর ভোট গণনা শেষে সেদিনই শিক্ষক সমিতির নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম