বগুড়ায় বদলে গেলো তৃতীয় লিঙ্গের ২০ জনের জীবন

বগুড়ায় বদলে গেলো তৃতীয় লিঙ্গের ২০ জনের জীবন

বগুড়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৬ ২০ ডিসেম্বর ২০২১   আপডেট: ২১:১৮ ২০ ডিসেম্বর ২০২১

টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ডা. হোসেনে আরা বেগমের কাছ থেকে সেলাই মেশিন নিচ্ছেন তৃতীয় লিঙ্গের একজন। ছবি: ডেইলি বাংলাদেশ ছবি: ডেইলি বাংলাদেশ

টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ডা. হোসেনে আরা বেগমের কাছ থেকে সেলাই মেশিন নিচ্ছেন তৃতীয় লিঙ্গের একজন। ছবি: ডেইলি বাংলাদেশ ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়ায় দারিদ্র্য বিমোচন কর্মসূচির আওতায় সেলাই ও সিকিউরিটি গার্ড প্রশিক্ষণ শেষে তৃতীয় লিঙ্গের ২০ জনের আত্মকর্মসংস্থানের সুযোগ করে দেয়া হয়েছে। ফলে তাদের চোখে এখন বদলে যাওয়া নতুন জীবনের স্বপ্ন। তাদের মধ্যে দশজনকে সিকিউরিটি গার্ড (নিরাপত্তা কর্মী) হিসেবে চাকরি দেয়া হয়েছে। এবং বাকি দশজনকে সেলাই মেশিন দেওয়া হয়েছে।

সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে বগুড়ার ধুনট উপজেলার পৌরসভার মিলনায়তনে সেলাই মেশিন বিতরণ ও সিকিউরিটি গার্ড হিসেবে তাদের চাকরি নিশ্চিত করা হয়। এর আগে তৃতীয় লিঙ্গের দশজনকে ৩০ দিনের সেলাই প্রশিক্ষণ দেওয়া হয়। আর অন্য দশজনকে ১৫ দিনের সিকিউরিটি গার্ডের প্রশিক্ষণ দেয়া হয়। বেসরকারি সংস্থা ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) এই প্রশিক্ষণের আয়োজন করে। আগামী জানুয়ারি মাসে ঐ দশজন টিএমএসএস সংস্থার অধীনে সিকিউরিটি গার্ড হিসেবে চাকরি শুরু করবেন।

সেলাই মেশিন বিতরণ ও চাকরি নিশ্চিতকরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ডা. হোসেনে আরা বেগম। এতে সভাপতিত্ব করেন ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশা।

উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা এসএম ফেরদৌস আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্ত, ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফী।

হিজড়া সম্প্রদায় বাংলাদেশের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ হলেও আবহমান কাল থেকে এ জনগোষ্ঠী অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে পরিচিত। সমাজে বৈষম্যমূলক আচরণের শিকার এ জনগোষ্ঠীর পারিবারিক, আর্থসামাজিক, শিক্ষা ব্যবস্থা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ সর্বোপরি তাদেরকে সমাজের মূল স্রোতধারায় এনে দেশের সার্বিক উন্নয়নে তাদেরকে সম্পৃক্তকরণ অতি জরুরি হয়ে পড়েছে। এরই অংশ হিসেবে বেসরকারি সংস্থা টিএমএসএস আত্মকর্মস্থান সৃষ্টিতে তাদের এ সহায়তা দেওয়া হয়। সমাজসেবা অধিদফতরের প্রাথমিক জরিপ মতে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১১ হাজার।

ডেইলি বাংলাদেশ/এমকে