অল্প বয়সেই দাঁত ক্ষয় হচ্ছে? জেনে নিন করণীয়

অল্প বয়সেই দাঁত ক্ষয় হচ্ছে? জেনে নিন করণীয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৫ ১৬ নভেম্বর ২০২১  

দাঁত ক্ষয় রোধে করণীয়। ছবি: সংগৃহীত

দাঁত ক্ষয় রোধে করণীয়। ছবি: সংগৃহীত

বয়স বাড়লে দেহে নানা রকম সমস্যা দেখা দেয়। তবে আজকাল কম বয়সেই দেহে নানা রোগ বাসা বাঁধে। তারমধ্যে দাঁত ক্ষয় একটি। অনেকেরই খুব অল্প বয়সেই দাঁত ক্ষয়ের সমস্যা দেখা দেয়। অনিয়মিত জীবনযাপন, বিভিন্ন রোগ, জিহ্বার অযত্ন এসব কারণে বয়স বাড়ার আগেই দাঁত ক্ষয় হতে শুরু করে।

এই সমস্যা যে কেবল বড়দেরই হয় তা কিন্তু নয়, শিশুদেরও দাঁত ক্ষয় হয় কিংবা ছিদ্র দেখা দেয়। যদি দ্রুত দাঁত ক্ষয় হতে শুরু করে তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। পাশাপাশি এ সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানে ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক দাঁতের ক্ষয় ঠেকাতে আমাদের করণীয় কী- 

টক দই

ভিটামিন ‘ডি’ গ্রহণ করুন। এ ভিটামিন দাঁতের স্বাস্থ্য ভালো রাখে। ভিটামিন ‘ডি’ ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন- টকদই দাঁতের জন্য উপকারী।

গরম পানি ও লবণ

দাঁতের ক্ষয় রোধে এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে গার্গল করুন। এ সময় মুখে লবণ পানি এক মিনিট রেখে দিন। তারপর কুলকুচি করে ফেলে দিন। এতেও দাঁতের ক্ষয় কমবে।

হলুদ

দাঁত ও মাড়ির নানা সমস্যায় হলুদ দুর্দান্ত কার্যকরী এক উপাদান। হলুদে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানসমূহ যা বিভিন্ন জীবাণু ধ্বংস করতে পারে। দাঁতের ক্ষয় রোধে হলুদ গুঁড়ার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে আক্রান্ত দাঁতে ও এর গোড়ায় লাগিয়ে রাখুন।

পেঁয়াজ

খাওয়ার সময় কাঁচা পেঁয়াজ পাতে নিয়ে বসার অভ্যাস অনেকেরই আছে। জানেন কি, নিয়মিত পেঁয়াজ খেলে দাঁতের নানা সমস্যা দূর হয়। দাঁত ক্ষয় যেতে শুরু করলে ওই দাঁতে এক টুকরো পেঁয়াজ চেপে ধরে রাখুন। ফলে দাঁত ক্ষয় হয়ে যাওয়ার জন্য দায়ী জীবাণু ধ্বংস হবে। ফলে দাঁতের ক্ষয়ও রোধ হবে।

চিনি-মিষ্টি এড়িয়ে চলুন

চিনি ও মিষ্টিজাতীয় খাবার খাওয়া বন্ধ করুন। বেশিরভাগ শিশুদের দাঁত ক্ষয় হয়ে যাওয়ার কারণ এটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দাঁত ক্ষয়ে যাওয়ার মূল কারণেই হলো মিষ্টিজাতীয় খাবার অতিরিক্ত খাওয়া। তারা পরামর্শ দেয়, প্রতিদিনের খাবারের মোট ক্যালোরির ১০ শতাংশেরও কম চিনি গ্রহণ করা উচিত।

নানা কারণে দাঁতের ক্ষয় হতে পারে। তবে নিয়মিত মুখ পরিষ্কার রাখলে দাঁতের বিভিন্ন রোগের ঝুঁকি কমে। প্রতিদিন অন্তত ২-৩ বার দাঁত মাজুন ও জিহ্বা পরিষ্কার রাখুন। পাশাপাশি এই নিয়মগুলো অনুসরণ করলে দাঁতের ক্ষয় রোধ হবে দ্রুত।

সূত্র: হেলথলাইন। 

ডেইলি বাংলাদেশ/এএ