সুশান্তের মৃত্যুরহস্য উদঘাটনে আমেরিকার সাহায্য চাইলো সিবিআই

সুশান্তের মৃত্যুরহস্য উদঘাটনে আমেরিকার সাহায্য চাইলো সিবিআই

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:০২ ৮ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বলিউডের প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত। গেল বছরের ১৪ জুন ভারতের মুম্বাইয়ের বান্দ্রার নিজ ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার হয়। ঘটনার পর পুলিশ জানায়, গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন তিনি। এ নিয়ে বিস্তর তদন্ত চললেও এখনো পর্যন্ত এই মৃত্যুর রহস্য উদঘাটন করা সম্ভব হয়নি।

এবার সুশান্তের মামলা নতুন মোড় নিয়েছে। প্রয়াত অভিনেতার ডিলিট হওয়া ইমেইল, সোশ্যাল মিডিয়া পোস্ট ও চ্যাট সম্পর্কিত সব তথ্য হাতে পেতে আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)-এর কর্মকর্তারা। ১৪ জুনের ঘটনার সঙ্গে জড়িয়ে থাকতে পারে, এমন কোনো দিক তদন্ত প্রক্রিয়ার বাইরে রাখতে চান না তারা।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরের সূত্রে জানা গেছে, সিবিআই’র পক্ষ থেকে সুশান্তের ইমেইল ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ডিলিট হওয়া তথ্য চাওয়া হয়েছে মার্কিন সরকারের কাছে। দুই দেশের মধ্যে একটি মিউচুয়্যাল লিগ্যাল অ্যাসিসট্যান্স ট্রিটি রয়েছে; যার জেরে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত দুই কোম্পানি গুগল এবং ফেসবুকের কাছ থেকে অভিনেতার অ্যাকাউন্টের মুছে দেওয়া তথ্য চাওয়া হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই তথ্য দেওয়া হয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলের অফিসের মাধ্যমে ওই দুই সংশ্লিষ্ট সংস্থা ভারতীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিবিআই কর্মকর্তা জানিয়েছেন, আমরা এই মামলায় কোনো নিষ্পত্তিতে পৌঁছানোর আগে কোনো দিক অধরা রাখতে চাই না। আমরা জানতে চাই, এই ধরনের কিছু মুছে দেওয়া চ্যাট বা পোস্ট রয়েছে কি না, যা আমাদের এই মামলায় নতুন কোনো তথ্য দিতে পারে।

প্রসঙ্গত, ১৯৮৬ সালের ২১ জানুয়ারি পটনায় জন্মগ্রহণ করেন সুশান্ত সিং রাজপুত। পরবর্তীকালে দিল্লিতে চলে আসে তার পরিবার। দিল্লি কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়েও ভর্তি হন। কিন্তু সে সময় থেকেই থিয়েটারের দিকে ঝোঁকেন তিনি। নাচও শেখেন। সে জন্য পড়াশোনা শেষ করতে পারেননি।

বলিউডে ছিল সুশান্তের শক্ত অবস্থান। শেষবার ‘ছিছোড়ে’ ছবিতে দেখা গিয়েছিল এই অভিনেতাকে। এ ছাড়াও ‘কেদরনাথ’, ‘এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’, ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি’, ‘পিকে’, ‘কাই পো চে’সহ একাধিক ছবিতে অভিনয় করেছেন সুশান্ত। টেলিভিশনে ‘পবিত্র রিস্তা’ ধারাবাহিক দিয়ে ক্যারিয়ারে প্রথম সাফল্যের মুখ দেখেন প্রয়াত এই অভিনেতা।

ডেইলি বাংলাদেশ/টিএএস