গবেষণা নির্ভর শিক্ষার মান বৃদ্ধি করা জরুরি: ওবায়দুল কাদের  

গবেষণা নির্ভর শিক্ষার মান বৃদ্ধি করা জরুরি: ওবায়দুল কাদের  

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৩ ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:০৭ ১৭ সেপ্টেম্বর ২০২১

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গবেষণা নির্ভর শিক্ষা এবং নতুন কলাকৌশলে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়া বর্তমানে জরুরি হয়ে উঠেছে।

তিনি বলেন, আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর। সেকারণে ছাত্র রাজনীতিকে জ্ঞান এবং মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

শুক্রবার ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শিক্ষা দিবস উপলক্ষে দলের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন উপকমিটি আয়োজিত এক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

ওবায়দুল কাদের বলেন, পরীক্ষার্থী নয়, চাই শিক্ষার্থী। জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন। এ বাস্তবতা শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী ও নীতিনির্ধারকদের সবার আগে উপলব্ধি করতে হবে।

শিক্ষা দিবস নিয়ে ছাত্র সংগঠনের কোনো কর্মসূচি না থাকায় দুঃখ প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকের দিবসটা ছাত্র সমাজের জন্য অপরিহার্য। ’৬২র শিক্ষা আন্দোলন নিয়ে আজ ক’জন জানে? তা জানা নেই। ছাত্রনেতারা এখন ক্যাম্পাস, শিক্ষা, শিক্ষার সমস্যা এগুলো নিয়ে আলোচনা করে না। এমনকি কোনো ছাত্রসংগঠন এ দিবসের তাৎপর্য নিয়েও কোনো সেমিনারও করে না। এ ধারা চলতে থাকলে ছাত্র সংগঠনগুলোর জৌলুস হারিয়ে যাবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ মুহূর্তে জরুরি হচ্ছে গবেষণা নির্ভর হয়ে শিক্ষার মান বৃদ্ধিতে নতুন কলাকৌশলে এগিয়ে যাওয়া।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরবর্তী নির্বাচন নিয়ে ভাবেন না। তিনি ভাবেন আগামী প্রজন্ম নিয়ে। আর এটাই হওয়া উচিত। পরবর্তী প্রজন্মের কথা মাথায় আছে বলেই তিনি আজ রাষ্ট্রনায়ক।

সেমিনারে শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক আবদুল খালেক সভাপতিত্ব করেন। এতে আরো বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুনাজ আহমেদ নুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক উপকমিটির সদস্য সচিব শামসুন্নাহার চাঁপা।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআর/এমকেএ/আরএইচ