আদালত অবমাননা থেকে অব্যাহতি পেলেন ব্যারিস্টার আশরাফ

আদালত অবমাননা থেকে অব্যাহতি পেলেন ব্যারিস্টার আশরাফ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪০ ২ সেপ্টেম্বর ২০২১  

ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ। ফাইল ছবি

ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ। ফাইল ছবি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের পদত্যাগ চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ার ঘটনায় আদালত অবমাননা থেকে অব্যাহতি পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ।

বৃহস্পতিবার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে আশরাফুল ইসলাম লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন। পরে আদালত তার নিঃশর্ত ক্ষমার আবেদন গ্রহণ করে আদালত অবমাননার রুল নিষ্পত্তি করে আদেশ দেন। পাশাপাশি আইন পেশা থেকে তাকে বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

এ মামলার শুনানিতে আদালতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ তরুণ আইনজীবী। তাকে সামনে অনেক দূর যেতে হবে। তিনি ভুল বুঝতে পেরেছেন। তাকে ক্ষমা করে দিন। 

আদালতে ব্যারিস্টার আশরাফের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আওসাফুর রহমান।

পরে আদালত থেকে বেরিয়ে ব্যারিস্টার আশরাফুল ইসলাম বলেন, আমি আদালতে নিঃশর্ত ক্ষমা চেয়েছি। আদালত আমার বিষয়টি আমলে নিয়ে আমাকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন।

এর আগে গত ১৫ জুলাই প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে আদালত অবমাননাকর ফেসবুক পোস্ট দেওয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. আশরাফুল ইসলামকে তলব করেন আপিল বিভাগ। ৮ আগস্ট তাকে হাজির হয়ে এ বিষয়ে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়। একই সঙ্গে তার ফেসবুক অ্যাকাউন্ট বিটিআরসিকে ব্লক করে রাখতে বলা হয়।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতের আদেশ পড়ে শোনান আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। 
আদালত বলেছেন, ফেসবুকে এ ধরনের পোস্ট আদালতের প্রতি অনাস্থার সামিল। এটা আদালত অবমাননা। তিনি সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতিকে আঘাত করেছেন।

ওইদিন প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে সুপ্রিম কোর্টের ওই আইনজীবীর ফেসবুক পোস্ট আপিল বিভাগের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অ্যাটর্নি জেনারেল বলেন, মাই লর্ড একটি বিষয় আপনাদের নজরে আনতে চাই। একজন আইনজীবী প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন। এরপর অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফের ফেসবুক পোস্ট পড়ে শোনান।

ডেইলি বাংলাদেশ/জেডআর