চুক্তিবদ্ধ হলো সিম্ফনি মোবাইল-একশপ

ই-কমার্সের মাধ্যমে কেনাবেচা-লেনদেন হবে আরো সহজ

চুক্তিবদ্ধ হলো সিম্ফনি মোবাইল-একশপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৬ ২৮ আগস্ট ২০২১  

চুক্তিতে স্বাক্ষর করেন এটুআই’র হেড অফ ই-কমার্স রেজওয়ানুল হক এবং এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহিদ

চুক্তিতে স্বাক্ষর করেন এটুআই’র হেড অফ ই-কমার্স রেজওয়ানুল হক এবং এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহিদ

২০১৮ সালে পাইলটিং যাত্রা শুরু করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় ই-কমার্স মার্কেটপ্লেস ‘একশপ’। ২০১৯ সালে আইসিটি ডিভিশনে এর কমার্শিয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘একশপে’ যুক্ত ডিজিটাল ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে গ্রামের মানুষ পণ্য অর্ডার করে শহর থেকে তা বাড়িতে বসে সরবরাহ নিতে পারছেন। অন্যদিকে গ্রামের ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের পণ্য একশপের মাধ্যমেই শহরের পাশাপাশি বৈশ্বিক বাজারে বিক্রি করতে পারছেন।

সরকারের আইসিটি বিভাগের তথ্য অনুযায়ী, দেশের বড় একটি অংশ এখনো ডিজিটাল কমার্সের ক্ষুদ্র উদ্যোক্তাদের সুবিধা থেকে বঞ্চিত। তাদের ই-কমার্সে যুক্ত করছে ‘একশপ’। এসব উদ্যোক্তার জন্যই সম্প্রতি সিম্ফনি মোবাইলের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ‘একশপ’। এটুআই’র হেড অফ ই-কমার্স রেজওয়ানুল হক এবং এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহিদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ চুক্তির মূল উদ্দ্যেশ্য প্রান্তিক জনগোষ্ঠীকে মোবাইলের মাধ্যমে কীভাবে ই-কমার্স-এ পণ্য কেনা-বেচা করা যায় এবং অনলাইন পেমেন্টের মাধ্যমে লেনদেন করা তা আরো সহজতর করা এবং প্রচার করা।

ডেইলি বাংলাদেশ/এআর