টেস্ট র‍্যাংকিংয়ে লিটন-মিরাজ-রিয়াদের চমক

টেস্ট র‍্যাংকিংয়ে লিটন-মিরাজ-রিয়াদের চমক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৯ ১৫ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের মাটিতে তাদেরই বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে ২২০ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। এই ম্যাচে ভালো করার সুবাদে র‍্যাংকিংয়ে চমক দেখিয়ে বেশ কয়েক ধাপ এগিয়ে এসেছেন জাতীয় দলের তিন ক্রিকেটার লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ।

সর্বশেষ আপডেটকৃত টেস্ট র‍্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন রিয়াদ। দীর্ঘ প্রায় ১৬ মাস পর খেলা নিজের বিদায়ী টেস্টে অপরাজিত ১৫০ রানের ইনিংস খেলেছিলেন এই অলরাউন্ডার। এতে টেস্ট ব্যাটম্যানদের র‍্যাংকিংয়ে ১৯ ধাপ এগিয়ে ৪৪তম স্থানে উঠে এসেছেন তিনি। 

প্রথম ইনিংসে দারুণ খেলেও সেঞ্চুরি না পাওয়া (৯৫ রান) লিটন দাসের র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে। ১৫ ধাপ এগিয়ে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বর্তমানে ৫৫তম স্থানে অবস্থান করছেন।

এছাড়া বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছেন মেহেদী হাসান মিরাজ। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ৯ উইকেট নিয়ে অনেকটা একাই ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছিলেন তিনি। এই ডানহাতি স্পিনার ৬ ধাপ এগিয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ২৪ তম স্থানে আছেন।

অন্যদিকে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর দুই ইনংসে ৮১ এবং ৯২ রানের অসাধারণ ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়েছেন। বর্তমানে তার স্থান ২৮ তম। আর বোলারদের মধ্যে ব্লেসিং মুজারাবানি ৬ ধাপ এগিয়ে ৪৫তম এবং ডোনাল্ড টিরিপানো ৩ ধাপ এগিয়ে ৭৬তম অবস্থানে আছেন।

ডেইলি বাংলাদেশ/এএল