বাংলাদেশ-মালদ্বীপ নৌপথ চালুর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

বাংলাদেশ-মালদ্বীপ নৌপথ চালুর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৮ ১৭ মার্চ ২০২১   আপডেট: ২০:২৯ ১৭ মার্চ ২০২১

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ সলিহর সৌজন্য সাক্ষাৎ। পিআইডি

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ সলিহর সৌজন্য সাক্ষাৎ। পিআইডি

বাংলাদেশের সঙ্গে নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা প্রত্যাশা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।  

বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ’র সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ সহযোগিতা প্রত্যাশা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাক্ষাতে চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দুই দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন পররাষ্ট্রমন্ত্রী। 

এছাড়া দুই দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বাড়ানোসহ পর্যটনশিল্প বিকাশে উপকূলীয় নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতাও কামনা করেন ড. একে আব্দুল মোমেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের অধিকসংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণ দিতে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

মালদ্বীপকে বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) এবং দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি স্বাক্ষরের অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এ সময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর