রাজধানীর আকাশ রাঙাতে ১৪ জানুয়ারি ‘সাকরাইন’ উৎসব 

রাজধানীর আকাশ রাঙাতে ১৪ জানুয়ারি ‘সাকরাইন’ উৎসব 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৭:২৩ ৯ জানুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর আকাশ রাঙাতে প্রথমবারের মতো সাকরাইন (ঘুড়ি উৎসব) আয়োজন করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। করপোরেশনের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটির উদ্যোগে আগামী ১৪ জানুয়ারি এই উৎসব আয়োজন করা হবে। 

‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ স্লোগানে প্রথমবারের মতো আয়োজিত এই উৎসব একযোগে দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডে আয়োজন করা হবে। দুপুর দুইটা থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত আটটা পর্যন্ত।  

ডিএসসিসি’র জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আয়োজনের অংশ হিসেবে দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের সাধারণ আসনের ৭৫ কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের ২৫ মহিলা কাউন্সিলরকে ক্রীড়া ও সংস্কৃতি  বিষয়ক স্থায়ী কমিটির পক্ষ থেকে শতাধিক ঘুড়ি সরবরাহ করা হবে। পরে কাউন্সিলররা সেসব ঘুড়ি সংশ্লিষ্ট ওয়ার্ডের জনসাধারণের মাঝে বিলি করবেন, যারা কমিটি নির্ধারিত মাঠ কিংবা বাড়ির ছাদে অবস্থান নিয়ে আকাশে ঘুড়ি উড়াবেন। 

দক্ষিণ সিটির ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোকাদ্দেস হোসেন জাহিদ বলেন, সাকরাইন উৎসব পুরান ঢাকার ঐতিহ্য। কালের পরিক্রমায় এই ঐতিহ্য পুরান ঢাকার গণ্ডি ছাড়িয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। কিন্তু যান্ত্রিক জীবনের বাস্তবতায় আমরা অনেকেই সাকরাইন উৎসব ভুলতে বসেছি। তাই, ঢাকার ঐতিহ্য লালন, সংরক্ষণ এবং প্রসারে ডিএসসিসির এই উদ্যোগ প্রশংসনীয়।

তিনি বলেন, প্রত্যেক কাউন্সিলরদের কাছে একশ টি করে মোট ১০ হাজার ঘুড়ি সরবরাহ করা হবে। সেসব ঘুড়ি আগ্রহী লোকজনের মাঝে বিতরণ করা হবে, তারপরও কেউ বাদ পড়লে সংশ্লিষ্ট আগ্রহী ব্যক্তি বা ব্যক্তিবর্গ নিজ বাড়ির ছাদ থেকে নিজের ঘুড়ি নিয়ে এই উৎসবে অংশ নিতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/এমকে