বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ১৫ লাখ ৬৩ হাজার

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ১৫ লাখ ৬৩ হাজার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৯ ৯ ডিসেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে ১৫ লাখ ৬৩ হাজার ১৩০ জনের মৃত্যু হয়েছে। আর মোট আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৮৫ লাখ ৬৭ হাজার ৫২৬ জন। ভাইরাসটির সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন চার কোটি ৭৪ লাখ ৬২ হাজার ১০৪ জন।

বুধবার সকালে করোনাভাইরাস বিষয়ক পরিসংখ্যান সংগ্রহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটির তথ্যানুযায়ী করোনা সংক্রমণের পর মৃত্যুর হিসাবে বিশ্বের শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাভাইরাসে সংক্রমণের পর মারা গেছেন দুই লাখ ৯৩ হাজার ৩৯৮ জন। মোট সংক্রমিত হয়েছেন এক কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯০ লাখ ৮৭ হাজার ৬৯ জন। 

ওয়ার্ল্ডোমিটারে করোনা সংক্রমণের পর মৃত্যুর দ্বিতীয় তালিকায় রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনাভাইরাসে সংক্রমণের পর মারা গেছেন এক লাখ ৭৮ হাজার ১৮৪ জন। মোট সংক্রমণের সংখ্যা ৬৬ লাখ ৭৫ হাজার ৯১৫ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৮ লাখ ৫৪ হাজার ৭০৯ জন।

করোনায় মৃত্যুর তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে করোনাভাইরাসে সংক্রমণের পর মারা গেছেন এক লাখ ৪১ হাজার ৩৯৮ জন। আর সংক্রমিত হয়েছেন ৯৭ লাখ ৩৫ হাজার ৯৭৫ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯২ লাখ ১৫ হাজার ৫৮১ জন।

করোনায় মৃত্যুর তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনায় এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ১০ হাজার ৮৭৪ জন। মোট সংক্রমিত হয়েছেন ১১ লাখ ৯৩ হাজার ২৫৫ জন। আর করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন আট লাখ ৮১ হাজার ৫০ জন।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে সংক্রমণের পর মারা গেছেন ৬২ হাজার ৩৩ জন। আর মোট সংক্রমিত হয়েছেন ১৭ লাখ ৫০ হাজার ২৪১ জন।
এছাড়া সংক্রমণের পর মৃত্যুর তালিকায় যথাক্রমে রয়েছে ইতালি, ফ্রান্স, স্পেন, রাশিয়া।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহর থেকে বিশ্বের প্রায় দু’শত দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। ভাইরাসটি প্রতিরোধে নানা পদক্ষেপ নেয় বিশ্বের সংক্রমিত দেশ। এ ভাইরাসটির ভ্যাকসিন আবিষ্কার করতে বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। এর মধ্যে মর্ডানা, অক্সফোর্ডসহ নানা প্রতিষ্ঠান করোনাভাইরাসের কার্যকরী  ভ্যাকসিন আবিষ্কার চূড়ান্ত পথে রয়েছে বলে দাবি করছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ