মিলন ছাড়া ডিম পাড়ল ৬২ বছরের পাইথন, বিস্মিত বিশেষজ্ঞরাও

মিলন ছাড়া ডিম পাড়ল ৬২ বছরের পাইথন, বিস্মিত বিশেষজ্ঞরাও

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৬ ১১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৪৭ ১১ সেপ্টেম্বর ২০২০

মিলন ছাড়া ডিম পাড়ল ৬২ বছরের পাইথন, বিস্মিত বিশেষজ্ঞরাও।

মিলন ছাড়া ডিম পাড়ল ৬২ বছরের পাইথন, বিস্মিত বিশেষজ্ঞরাও।

৬২ বছর বয়সী পাইথন। প্রজননের ক্ষমতা সেই চার-পাঁচ বছর আগেই হারিয়েছে। ২০ বছর ধরেও কোনো পুরুষ পাইথনের সঙ্গে নেই যৌন মিলনের হিস্ট্রি। কিন্তু সবাইকে চমক দেখিয়ে সাতটি ডিম পাড়ল পাইথনটি। এতে অবাক হয়েছে সংশ্লিষ্টরা। আর বিস্মিত হয়ে গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা।

গত ৮ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইস চিড়িয়াখানা কর্তৃপক্ষ অবাক করা খবরটি প্রকাশ করেছে।

চিড়িয়াখানার কর্মীরা জানান, পাইথনটি বল পাইথন প্রজাতির। তার বয়স ৬২ বছর। চিড়িয়াখানায় আরেকটি ৩১ বছর বয়সী পুরুষ বল পাইথন রয়েছে। তবে বয়স্ক স্ত্রী পাইথনটির সঙ্গে ২০ বছর ধরে কোনো পুরুষ পাইথনের মিলন ঘটেনি।

কিন্তু মিলন ছাড়া পাইথনের ডিম পাড়া নিয়ে জেগেছে প্রশ্ন। এমনকি এতো বয়সে পাইথনের ডিম পাড়ার বিষয়টিও বিরল। কারণ সাধারণত ৬০ বছরের অনেক আগেই যৌন মিলন বা সন্তান ধারণের ক্ষমতা হারায় বল পাইথন।

চিড়িয়াখানার হারপিটোলজি বিভাগের ম্যানেজার মার্ক ওয়ানের বলেন, এ পাইথনটিই হয়তো সবচেয়ে বৃদ্ধ সাপ, যে ৬২ বছর বয়সে ডিম পাড়ার রেকর্ড করেছে। তবে এটি ২০ বছর ধরে কোনো পুরুষ সাপের সংস্পর্শে আসেনি।

এদিকে ২০ বছর যৌন মিলন ছাড়া কী করে এমন অসাধ্য সাধন সম্ভব হল তা নিয়ে চলছে জোর আলোচনা? তবে এর বৈজ্ঞানিক ভাষা রয়েছে। ওই ভাষা অনুযায়ী একে বলে, অ্যাসেক্সুয়াল ফার্টিলাইজেশন। অর্থাৎ এই প্রক্রিয়ায় সন্তানের জন্ম দিতে স্ত্রী-পুরুষের মিলনের প্রয়োজন হয় না।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এই স্ত্রী বল পাইথনটি নিজের শরীরের মধ্যে শুক্রাণু সঞ্চয় করে রেখেছিল। আর শুক্রাণুর সাহায্যেই ডিম্বানুগুলোকে নিষিক্ত করেছে সে। সাতটি ডিমের দুটি এরইমধ্যে নষ্ট হয়ে গেছে। কিন্তু চিড়িয়াখানা কর্তৃপক্ষ তিনটি ডিম ইনকিউবেটরে রেখেছে। বাকি দুটি ডিম জেনেটিক স্যাম্পলিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমেই মিলনহীন ও বৃদ্ধা বল পাইথনের ডিম পাড়ার রহস্য বেরিয়ে আসবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ