আরো ছয়টি জাহাজ সংগ্রহ করছে বিএসসি

আরো ছয়টি জাহাজ সংগ্রহ করছে বিএসসি

নিজস্ব পতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৫০ ২৫ আগস্ট ২০২০   আপডেট: ১২:০০ ২৫ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) চারটি অয়েল ট্যাংকার ও দুটি বাল্ক ক্যারিয়ারসহ আরো ছয়টি জাহাজ সংগ্রহ করবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিএসসি’র ৩০৫তম পরিচালনা পর্ষদের সভায়  সোমবার এ তথ্য জানানো হয়। 

জানা গেছে, ছয়টি জাহাজ সংগ্রহের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। অয়েল ট্যাংকারগুলো প্রতিটির ধারণক্ষমতা ১ লাখ ১৪ হাজার মেট্রিক টন ও বাল্ক ক্যারিয়ার (জাহাজ) প্রতিটির ৮০ হাজার মেট্রিক টন।  

এ সময় নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসসিকে আরো শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিএসসি প্রশ্নবিদ্ধ না হতে সবাইকে সতর্ক থাকতে হবে।

সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী সভাপতিত্ব করেন। এতে পরিচালনা পর্ষদের সদস্য নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম আহসান, অর্থ বিভাগের যুগ্ম সচিব শেখ মোমেনা মনি প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে বিএসসি প্রতিষ্ঠা করেন। ১৯৭২ সালে 'বাংলার দূত' ও ১৯৭৩ সালে 'বাংলার সম্পদ' অর্জনের মাধ্যমে বিএসসি প্রতিষ্ঠালগ্ন থেকে সর্বমোট ৩৮টি জাহাজ সংগ্রহ করেছিল। 

এদিকে বয়সজনিত কারণ এবং বাণিজ্যিকভাবে অলাভজনক বিবেচিত হওয়ায় বিভিন্ন পর্যায়ে ৩৬টি জাহাজ বিক্রয়/হস্তান্তরের পর দুটি জাহাজ অবশিষ্ট ছিল। আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে ছয়টি নতুন জাহাজ সংগ্রহের ফলে বর্তমানে বিএসসি'র বহরে রয়েছে আটটি জাহাজ।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন